শিল্পকলার নন্দনমঞ্চ মাতালেন বান্দরবানের শিল্পীরা

427
ছবি- শামীমুল আহসন
ছবি- শামীমুল আহসন

 
ঢাকা ব্যুরো অফিস, ৭ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪ জেলার শিল্পকলা একাডেমির শিল্পীদের অংশগ্রহণে প্রথম জানুয়ারি থেকে আঠারো জানুয়ারি পর্যন্ত টানা ১৮ দিনব্যাপী চলছে বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব ২০১৬। ঢাকার সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমি নন্দনমঞ্চে চলছে এ উৎসব।
গত ৬ এ জানুয়ারির আয়োজনে অন্যান্ন দলের সাথে অংশগ্রহণ করে বান্দরবান জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা। তাদের সাংস্কৃতিক পরিবেশনা দর্শকদের মুগ্ধ করে। মূহুর্মূহ করতালি আর শোড়গোল তারই প্রমান।
শুরুতেই ‘আমি স্বাধীনতা নই কোনো এক বদ্ধ………’ দলীয় সংগীতের মাধ্যমে তাদের পরিবেশনা শুরু হয়। এর পর শিশু ও বড়দের একক ও দলীয় নৃত্যের মধ্যে মারমা প্রদীপ নৃত্য, মারমা ছাতা নৃত্য, আঞ্চলিক নৃত্য, সাধারণ নৃত্য, ম্রো জুম নৃত্য দর্শকদের ভীষণ ভাবে মুগদ্ধ করে।
অংশগ্রহণকারী শিল্পীদের দল নেতা ছিলেন বান্দরবান শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার জন্নাত আরা জুথি। উপস্থাপনা করেন একাডেমির প্রশিক্ষক মোমেন চৌধুরী। পাহড়ি-বাঙালি মিলে দুটি দলে বিভক্ত হয়ে নৃত্য করেন একিনো, ডয়ং প্রু মারমা, সাদিয়া রেমিস, সুকন্যা, সূর্য মিত্র। সংগীত পরিবেশন করেন জাহঙ্গীর আলম, বাদল মিয়া, আবদুল মান্নান, লোকমান উদ্দিন, মো. হাসান, খোকন বড়ূয়া, সানি সারকি ও মেসাইনু মারমা।
অনুষ্ঠান শেষে আয়োজকদের পক্ষ থেকে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কবি রবীন্দ্র গোপ আয়োজনে অংশগ্রহণের জন্য শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করেন। সকলের পক্ষ থেকে বান্দরবান জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার জন্নাত আরা জুথি ক্রেস্টটি গ্রহণ করেন।
পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান