শিল্প কারখানায় জ্বলানি খরচ সাশ্রয় বিষয়ে কর্ণফুলী পেপার মিলে কর্মশালা

369

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

শিল্প কারখানায় জ্বালানি খরচ সাশ্রয় করার উপর গুরুত্বারোপ করে কর্ণফুলী পেপার মিলে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) ও জাইকা জাপানের উদ্যোগে আয়োজিত কর্মশালাটি কর্ণফুলী পেপার মিলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্ণফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সুদীপ মজুমদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, স্রেডার সদস্য ফারজানা মমতাজ। কোর্স সমন্বয়ক ছিলেন স্রেডার পরিচালক মোঃ রেজাউল হক। কর্মশালায় কর্ণফুলী পেপার মিলের সকল বিভাগীয় প্রধান, শাখা প্রধান এবং সংশ্লিষ্ট সকল কর্মকর্তা অংশ নেন।

প্রধান অতিথি বক্তব্যে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দীন বলেন, দেশের বিভিন্ন শিল্প কারখানায় প্রতিদিন হাজার হাজার টাকার জ্বালানি ব্যবহার করা হয়। এর মধ্যে বিপুল টাকার জ্বালানি অহেতুক ব্যবহৃত হচ্ছে। অযথা জ্বালানি ব্যবহারের ফলে শিল্প কারখানা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। পাশাপাশি জ্বালানির যোগান দিতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে হিমসিম খেতে হচ্ছে। চেষ্টা করলে এবং তৎপর থাকলে কলকারখানায় বর্তমানে যে জ্বলানি ব্যবহৃত হচ্ছে এর অর্ধেক জ্বালানি দিয়ে সমপরিমান উৎপাদন অব্যাহত রাখা সম্ভব।

তিনি আরো বলেন, কোন কল কারখানায় যাতে প্রয়োজনের অতিরিক্ত জ্বালানি খরচ না হয় সেই লক্ষ্য বাস্তবায়ন করতেই নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) ও জাইকা দেশের সকল কল কারখানায় কর্মরত সকল শ্রমিক কর্মচারি ও কর্মকর্তাকে সচেতন করতে কর্মশালার আয়োজন করে আসছে। যেসব কারখানায় ইতোমধ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সেই সব কারখানায় উল্লেখযোগ্য পরিমান জ্বালানি সাশ্রয় করা সম্ভব হয়েছে। কর্ণফুলী পেপার মিলেও কাগজ উৎপাদন করতে গিয়ে বর্তমানে যে পরিমাণ জ্বালানি খরচ করা হচ্ছে এর চেয়ে কম জ্বালানি খরচ করে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখা সম্ভব হবে।

অনুষ্ঠানের সভাপতি বলেন, জ্বালানি খরচ সাশ্রয় করার জন্য আমরা যে কোন পদক্ষেপ নিতে প্রস্তুত আছি। জ্বালানি সাশ্রয়ে স্রেডা যেসব পরামর্শ দিয়েছে তা পুরোপুরি বাস্তবায়ন করা হবে বলেও তিনি জানান।