শেখ রাসেল’র জন্মবার্ষিকী ঘিরে শিশু একাডেমির রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা

330

॥ সংবাদ বিজ্ঞপ্তি ॥

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিশু একাডেমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৭তম জন্মবার্ষিকী’২১ উদযাপন উপলক্ষে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা। শেখ রাসেল এর চেতনায় শিশুদের উদ্বুদ্ধ করার লক্ষ্যেই তৃণমূল পর্যায়ের শিশুদের অংশগ্রহণের নিমিত্তে এ প্রতিযোগিতা উপজেলা থেকে শুরু হয়ে জাতীয় পর্যায়ে সমাপ্ত হবে।

এরই ধারাবাহিকতায় রাঙামাটির সকল উপজেলায় ১১ ও ১২ সেপ্টেম্বর রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১০টায় বাংলাদেশ শিশু একাডেমি রাঙামাটি পার্বত্য জেলা কার্যালয়ে উপজেলা পর্যায়ের বিজয়ীদের নিয়ে জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আর জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে ১৬ সেপ্টেম্বর চট্টগ্রামে বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা এবং বিভাগীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে পরবর্তীতে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বিষয়ঃ ১। রচনা প্রতিযোগিতাঃ “ক” বিভাগ- ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, বিষয়: শেখ রাসেল আমাদের বন্ধু। “খ” বিভাগ- ৯ম থেকে ১০ম শ্রেণি, বিষয়: শেখ রাসেল আমাদের ভালোবাসা। ২। চিত্রাংকন প্রতিযোগিতাঃ “ক” বিভাগ- ১ম থেকে ৩য় শ্রেণি, বিষয়: উন্মুক্ত। “খ” বিভাগ- ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণি, বিষয়: খেলাধূলায় শেখ রাসেল। “গ” বিভাগ: ৭ম থেকে ১০ম শ্রেণি, বিষয়: রাসেল স্বপ্নের ভূবন। “ঘ” বিভাগঃ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, বিষয়: উন্মুক্ত।

প্রতিযোগিতার নিয়মাবলীঃ ১। উপজেলায় প্রতিটি বিভাগে ১ম স্থান অধিকারীদের রচনা ও অংকিত ছবি এবং মূল্যায়নের টপশীট কপিসহ আগামী ১৩/০৮/২০২১ তারিখ বিকেল ৫-০০টার মধ্যে বাংলাদেশ শিশু একাডেমি, রাঙামাটি কার্যালয়ে পৌঁছাতে হবে। নির্দিষ্ট সময়সীমার পরে প্রাপ্ত কোন রচনা/চিত্রাংকন প্রতিযোগিতার কার্টিজ পেপার বিবেচনা করা হবে না। ২। রাঙামাটি পার্বত্য জেলা পর্যায়ের প্রতিযোগিতার পূর্বে উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা জন্য রচনা ও ছবি সংগ্রহ করে মূল্যায়ন পূর্বক অবশ্যই জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশ গ্রহণের নিমিত্তে উপজেলায় ১ম স্থান অধিকারীদের রচনা ও অংকতি ছবি উল্লেখিত সময়ের মধ্যে প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। ৪। প্রতিযোগিতার বিষয় সমুহ হচ্ছে ১। রচনা (‘‘ক’’ ও ‘‘খ’’ বিভাগ) ২। চিত্রাংকন (‘‘ক’’,‘‘খ’’,‘‘গ’’ ও ‘‘ঘ’’ বিভাগ)। শিশুরা রচনা ও চিত্রাংকন বাসা থেকে লিখে এবং অংকন করে শুধু জমা দিবে।