সাংস্কৃতিক দল ও পর্যটক ভ্রমণের নামে বিদেশে নারী পাচার হচ্ছে : সংসদীয় কমিটি

352

3-1

ঢাকা ব্যুরো অফিস, ১৫ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : ‘মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে সাংস্কৃতিক টিম ও ভিজিট ভিসায় নারীদের নিয়ে পাচারের কয়েকটি ঘটনা ঘটেছে। বাংলাদেশ থেকে বিদেশে সাংস্কৃতিক দল হিসেবে ও পর্যটক ভিসায় ভ্রমণের আড়ালে নারী পাচার হচ্ছে বলে অভিযোগ পেয়েছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ অভিযোগ ওঠার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে পাচার রোধে ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে অভিযোগ উত্থাপনকারী কমিটির সদস্য ইসরাফিল আলম সাংবাদিকদের বলেছেন, মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে সাংস্কৃতিক টিম ও ভিজিট ভিসায় নারীদের নিয়ে পাচারের কয়েকটি ঘটনা ঘটেছে। পাচার হওয়া নারীরা পরে সেখানকার মানবাধিকার সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগের পর বিষয়টি সামনে এসেছে। তিনি বলেন, দেখা গেছে সাংস্কৃতিক টিমে ৪-৫ লাখ টাকার বিনিময়ে একজনকে অন্তর্ভুক্ত করা হয় পরে সেখানে যৌনকর্মী হিসেবে বিক্রি করে দেয়া হয়। ভিজিট ভিসা নিয়েও একই ধরণের ঘটনা ঘটেছে।

এজন্য বিদেশে সাংস্কৃতিক দল পাঠানোর আগে সবার সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নিতে সুপারিশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘একাজে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে বলা হয়েছে।’

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান।  সূত্র- অন্য মিডিয়া