সুন্দরবন রক্ষায় রামপাল চুক্তি বাতিলের দাবি সিপিবি-বাসদের

509

 

photo rangamati

সংবাদ বিজ্ঞপ্তি : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান আজ এক যৌথ বিবৃতিতে জনমত, যুক্তি ও বিশ্বের সচেতন মানুষের মতামত উপেক্ষা করে, ভারত ও বাংলাদেশের পক্ষ থেকে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মূল অবকাঠামো নির্মাণ চুক্তি স্বাক্ষরে তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন।বিবৃতিতে নেতৃবৃন্দ সুন্দরবন রক্ষায় এই চুক্তি এবং রামপাল-ওরিয়ান কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিগত কয়েক বছর দেশবাসীসহ দেশ ও বিদেশের বিজ্ঞানী, অর্থনীতিবিদ, পরিবেশবিদসহ সকল মহল তাদের যুক্তি তুলে ধরে বলে চলেছেন যে, সুন্দরবনের কাছে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সুন্দরবনের পরিবেশ, প্রতিবেশ, অর্থনীতি ও জনজীবনের অপূরণীয় ক্ষতি সাধন করবে। সুন্দরবন বাংলাদেশের দক্ষিণাঞ্চলের প্রাকৃতিক রক্ষা বর্ম এবং বাংলাদেশ ও বিশ্বের ঐতিহ্যের অংশ।

নেতৃবৃন্দ বলেন, সরকার জেনে শুনে সুন্দরবন ধ্বংসের সিদ্ধান্ত নিলে, জনগণ তা মেনে নেবে না। আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে এই অপচুক্তি বাতিল করবে। নেতৃবৃন্দ সুন্দরবন রক্ষায় দেশবাসীকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান।

ঢাকা ব্যুরো অফিস, ১৩ জুলাই ২০১৬, দৈনিক রাঙামাটি