‘সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ’ বিষয়ে বান্দরবানে অনলাইন কর্মশালা

313

॥ বান্দরবান প্রতিনিধি ॥

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে বান্দরবান জেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ৩০ জন গণমাধ্যমকর্মীদের নিয়ে প্লাটফরম ফর ডায়লগ (পিফোরডি) প্রকল্পের আওতায় ২দিনব্যাপী “সুশাসনের জন্য কৌশলগত যোগাযোগ” শীর্ষক অনলাইন কর্মশালা শুরু হয়েছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে পিফোরডি এর ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো.নজরুল ইসলামের সঞ্চালনায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শাহিন ইসলাম (এনডিসি) এর সভাপতিত্বে এসময় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.মিজান উল আলম।

এসময় কর্মশালায় মন্ত্রিপরিষদ বিভাগ এর যুগ্ম সচিব আয়েশা আক্তার, বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পিফোরডি এর টিম লিডার আর্সেন স্টেফেনিয়ন, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট এর পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ, কে, এম আজিজুল হক অংশ নেন।

প্রকল্পটি ইউরোপীয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে গৃহীত। এই প্রকল্পটির সার্বিক তত্ত্বাবধানে আছে মন্ত্রীপরিষদ বিভাগ,সমন্বয় করছে বৃটিশ কাউন্সিল এবং বাস্তবায়নের দায়িত্ব আছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি), বিসিএস এডমিন একাডেমী, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)। পিফোরডি প্রকল্পটির মূল উদ্দেশ্য জনগণকে সম্পৃক্ত করে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করা ও সরকারি কর্মকান্ডে জবাবদিহিতা নিশ্চিত করা।

দুই দিনব্যাপী এ কর্মশালায় ৫টি কৌশলপত্র, জাতীয় শুদ্ধাচার কৌশল,তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রুতি, অভিযোগ প্রতিকার ব্যবস্থা ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্বন্ধে গণমাধ্যম কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এর মাধ্যমে গণমাধ্যমকর্মীগণ তাঁদের অধিকার সম্বন্ধে সচেতন হবেন, এবং সাধারণ জনগণের কাছে এ বিষয়গুলো নিয়ে তথ্য উপস্থাপন করতে পারবেন।

কর্মশালা সঞ্চালনায় জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) ও পিফোরডি ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো. নজরুল ইসলাম কর্মশালার সার্বিক ব্যবস্থাপনায় মো.সোহেল রানা, উপপরিচালক (প্রশাসন) এবং কর্মশালা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন মো. আবুজার গাফফারী উপ-পরিচালক (বেতার অনু.প্রশি.)।

এ কর্মশালায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন, হেনা বিউটি উপপরিচালক (অর্থ) ও মো. আব্দুল মান্নান সহকারি পরিচালক (দৃশ্যসজ্জা ও রেখায়ন প্রশিক্ষণ)। র্যাপেটিয়ার হিসাবে দায়িত্ব পালন করেন মো. সোহেল পারভেজ উপ পরিচালক (চলচ্চিত্র প্রশিক্ষণ)।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে বান্দরবান জেলার ৩০জন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার গণমাধ্যম কর্মীরা অনলাইনের মাধ্যমে ভার্চুয়ালী যুক্ত হয়ে কর্মশালায় অংশগ্রহণ করছে এবং ১৩মার্চ সনদপত্র বিতরণের মধ্য দিয়ে এই প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘটবে।