১মে প্রভিডেন্ট স্কীম করার ঘোষনা দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় শ্রম প্রতিমন্ত্রী

556

স্টাফ রিপোর্ট- ৩০ এপ্রিল ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):  বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন (বিএলএফ) এর উদ্যোগে মহান মে দিবস উপলক্ষ্যে ৩০ এপ্রিল রবিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে “টেকসই উন্নয়নের লক্ষ্য মাত্রা অর্জনে প্রয়োজন নিরাপদ কর্মস্থল, ট্রেড ইউনিয়ন অধিকার ও বাচাঁর মত মজুরী” শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশন (বিএলএফ) এর সভাপতি আবদুস সালাম খান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এবং মূল প্রবন্ধ পাঠ করেন বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মহাসচিব জেড এম কামরুল আনাম।

উক্ত অনুষ্ঠানে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক, গার্মেন্টস শ্রমিক কল্যাণ পরিষদের সদস্যসচিব বদরুদ্দোজা নিজাম, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স এর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম। সভায় ট্যানারী, রেডিমেড গার্মেন্ট শিল্প, অভ্যন্তরীন ক্ষুদ্র গার্মেন্ট শিল্প, কৃষি সহ অন্যান্য সেক্টরের নেতৃবৃন্দ ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির ভাষনে মন্ত্রী বলেন, যারা অপ্রাতিষ্ঠানিক শ্রমিক তাদের জন্য  ১মে প্রভিডেন্ট স্কীম করার ঘোষনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একজন শ্রমিক মারা গেলে তাকে আইনের বাইরে সরকার ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিবেন। অপ্রতিষ্ঠানিক শ্রমিকেরা মারা গেলে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। বর্তমান শ্রমিক বান্ধব সরকার শ্রমিকদের জন্য পেশাগত রোগ চিকিৎসার জন্য টঙ্গী ও নারায়ণগঞ্জে ২টি বিশেষায়িত হাসপাতাল, মহিলা শ্রমিকদের জন্য নারায়ণগঞ্জে ডরমেটরির ব্যবস্থা করবেন। শ্রম আইন অনুযায়ী প্রতিটি কারখানায় সেফটি কমিটি গঠন, ৫০০ শ্রমিকের বেশি হলে ক্লিনিক ও ডাক্তারের ব্যবস্থা থাকবে। গৃহভিত্তিক শ্রমিকের জন্য কাজের সময় ৮ ঘন্টা নির্ধারণ করা দরকার এ জন্য আমাদের মানসিকতা পরিবর্তন করতে হবে, সচেতন হতে হবে। সর্বোপরি তিনি শ্রমিক সার্থে সকল প্রকার সহযোগীতার আশ্বাস দেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান