১১তম জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য চট্টগ্রামে প্রার্থী দিবে সমঅধিকার আন্দোলন

261

স্টাফরিপোর্ট- ৪ অক্টোবর ২০১৮, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি): আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত ১১তম জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য চট্টগ্রামের তিনটি আসন রাঙামাটি, খাদড়াছড়ি ও বান্দরবানে স্বতন্ত্র প্রার্থী দিবে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন। সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব মনিরুজ্জামান মনির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয় তাদের সম্ভাব্য প্রার্থীরা হলেন- খাগড়াছড়ি আসনে বিএনপির সাবেক এমপি আব্দুল ওয়াদুদ ভূঁইয়া, রাঙামাটি আসনে সমঅধিকার আন্দোলন রাঙামাটি শাখার সভাপতি আলহাজ¦ মোহাম্মদ ইউনুছ (কমিশনার), সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর কামাল এবং বান্দরবানে আব্দুল কুদ্দুস চেয়ারম্যান, ওবায়েদুর রহমান, এ এম নাদিরুজ্জামান ও কেন্দ্রীয় মহাসচিব মনিরুজ্জামান মনিরের নাম ঘোষণা করা হয়েছে। এদিকে সমঅধিকারের পক্ষ থেকে বিএনপি নেতা সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়ার নাম ঘোষণার ফলে ধারণা করা হচ্ছে এবারের নির্বাচনেও বিএনপি অংশগ্রহণ নাও করতে পারে।

পার্বত্য চট্টগ্রামে নিরপেক্ষ ও প্রভাবমুক্ত সংসদ নির্বাচনের স্বার্থে পার্বত্য আঞ্চলিক পরিষদ এবং রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের পার্বত্য জেলা পরিষদকে অবিলম্বে ভেঙ্গে দেওয়ার দাবি জানানো হয়। একই সাথে নির্বাচনের পূর্বে জেএসএস, ইউপিডিএফ ও পাহাড়ি সন্ত্রাসীদের কাছ থেকে সকল বেআইনী অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ উদ্ধারেরও জোর দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপজাতীয় সন্ত্রাসীদের রাষ্ট্রদ্রোহী সশস্ত্র সন্ত্রাস, চাঁদাবাজী, বন্দুকযুদ্ধ, আধিপত্যের লড়াই, মুক্তিপন আদায় বন্ধ করা এবং পাহাড়ি-বাঙালিদের মধ্যে ঐক্য, শান্তি ও সম্প্রীতি জোরদার করার লক্ষ্যে পার্বত্য জনগণের উচিৎ হবে সমঅধিকারের প্রার্থীকে তাদের মূল্যবান ভোট দিয়ে জয়যুক্ত করা। একই সাথে যারা সন্ত্রাসিতা করে পাহাড়ের হাজার হাজার পাহাড়ি/বাঙালিকে হত্যা করেছে, ঘর বাড়ি জালিয়ে দিয়েছে, দেশের সৈনিক, পুলিশ, আনছার, বিডিআরকে হত্যা করেছে নির্বাচনে তাদেরকে বর্জন করার জন্যও পার্বত্য জনগণের প্রতি জোর দাবি জানানো হয় ।

 

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।