৫ম জাতীয় নিরাপদ খাদ্য দিবস ঘিরে রাঙামাটিতে আলোচনা সভা

380

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটিতে ৫ম জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন উপলক্ষে “খাদ্যের নিরাপত্তা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাঙামাটি জেলা কার্যলয়ের সহযোগিতা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মামুর এর সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক এস.এম ফেরদৌস ইসলাম, পুলিশ সুপার অহিদুর রহমান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শানজিদা মুস্তারীসহ খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এবারের নিরাপদ খাদ্য দিবসের প্রতিপাদ্য ছিল ‘সুস্বাস্থ্যের মুলনীতি, নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি’। আলোচনা সভায় জানানো হয়, খাদ্য সম্পর্কে অসচেতনতার কারণে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম বিকলাঙ্গ শিশুর জন্ম দেওয়ার প্রবণতা দেখা দিয়েছে। জাতির ভবিষ্যতের স্বার্থে সরকার ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন প্রণয়ন করে। পরে ২০১৭ সালে এ আইন অধিকতর সংশোধনের পর সারাদেশে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ শুরু করেছে। ইতোমধ্যে এই কর্মসূচির মাধ্যমে জন সচেতনতা সৃষ্টি, ভোক্ত পর্যায়ে তথ্য সরবরাহ এবং উৎপদক ও পরিবেশকদের মাঝে নানা আঙ্গিকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মোটিভেশন চালানো হচ্ছে।

নিরাপদ খাদ্যের জন্য প্রয়োজন খাদ্য উৎপাদনে নিরাপদ প্রযুক্তি ও নিরাপদ খাদ্য উপকরণ ব্যবহার নিশ্চিত করা। এজন্য সংশ্লিষ্ট সকল সংস্থার সমন্বয়ে আইনের যথাযথ প্রয়োগ ও নিরাপদ খাদ্যের বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রম আরও বাড়ানো সহ নিরাপদ খাদ্য আইন-২০১৩’ এর সফল বাস্তবায়নের মাধ্যমে জনসাধারণের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য খাদ্য উৎপাদন, আমদানি ও বাজারজাতকরণে সর্বোচ্চ মান নিশ্চিত করা সম্ভব। জনসাধারণের সচেতন উপলব্ধি ও সমন্বিত অংশগ্রহণের মাধ্যমে নিরাপদ খাদ্য আইনের প্রয়োগ ও নিরাপদ খাদ্য আন্দোলন বেগবান করা সম্ভব।