অব্যাহতভাবে বাঘাইছড়ির কাঁচালং নদীতে চলছে অবৈধ বালু উত্তোলন

108

॥ সোহরাওয়ার্দী সাব্বির ॥

বাঘাইছড়িতে বালু খেকোদের কবলে পড়ে পাহাড়ি কাচালং নদী হুমকীর মুখে পড়েছে। নিয়ম-নীতির তোয়াক্কা না করে কাচালং নদী থেকে অব্যাহতভাবে অবৈধ বালু উত্তোলন করে চলেছে প্রভাবশালী একটি চক্র। প্রতিদিন তারা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অপরিকল্পিতভাবে বালু তুলে বিক্রি করার কারণে নদীভাঙন দেখা দিয়েছে নদীর বিভিন্ন স্থানে। এতে নদীর দু-পাড় সহ আশপাশের ফসলি জমিগুলো হুমকির মুখে পড়েছে। নদীর পাশে বসবাসরত গ্রামের মানুষ কৃষিজমি ও বসতভিটা হারানোর আশঙ্কায় এখন দিশেহারা। কিন্তু এ অবৈধ কর্মকান্ডের বিরুদ্ধে প্রশাসনিক কোনো তৎপরতা নেই।

বাঘাইছড়ি উপজেলার বেশ কিছু স্থানে নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে চলছে বালু উত্তোলন ও বিক্রয়। বসত ভিটা, রাস্তা, ব্লক তৈরিসহ ট্রাক্টর দিয়ে বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে বিক্রি হচ্ছে এসব বালু। অপরিকল্পিত বালু উত্তোলনের ফলে প্রতি বছর নদী গর্ভে হারিয়ে যাচ্ছে হাজার হাজার একর জমি,বিলীন হচ্ছে বসতভিটা ।

বালু ব্যবসায়ীরা অবৈধ ভাবে বালু উত্তোলনের বিষয়টি স্বীকার করে বলেন ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে সরকারের উন্নয়ন কাজে ব্যবহার করা হয়। আমরা বালু উত্তোলন না করলে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাবে।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বললে তিনি বলেন, কাঁচালং নদী থেকে বালু উত্তোলন করা সম্পূর্ণ বেআইনি। প্রশাসন থেকে কোনো প্রকার অনুমতি দেওয়া হয়নি। শীগ্রই এসব অবৈধ বালু উত্তোলন কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর আগে ও মোবাইল কোট পরিচালনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছিলো।