উন্নয়ন বোর্ডে বিসিএস প্রশিক্ষণ কোর্স কর্মকর্তাদের জন্য অবহিতকরণ সভা

356

॥ স্টাফ রিপোর্টার ॥

৭২তম বিসিএস বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এ অংশগ্রহণকারী কর্মকর্তারা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেছেন। এ সময় পাহাড়ের উন্নয়ন গতিশীলতা বিষয়ে তাদের জন্য এক অবহিতকরণ সভার আয়োজন করা হয়। বুধবার (১৭ নভেম্বর) বেলা ১১ টায় উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় কর্ণফুলী সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

বোডের্র সদস্য (প্রশাসন) ইফতেখার আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব),সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব)। এ সময় অতিথিগণ পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী জুম চাষ, জীববৈচিত্র্য, বৈচিত্র্যতা ও দুর্গমতা বিবেচনায় আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ উন্নয়ন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য সেবা প্রদান, মিশ্র ফল চাষ, উন্নতজাতের মসলা চাষ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের বিষয়ে বিসিএস প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করেন।

পরে বিসিএস বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স এ অংশগ্রহণকারী কর্মকর্তাদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বোর্ডের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমসহ সার্বিক কর্মকান্ডের উপর বিস্তারিত বিবরণ উপস্থাপন করেন। চেয়ারম্যান বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য জেলা উন্নয়নের জন্য পার্বত্য জেলা পরিষদসমূহের সাথে সমন্বয়ন সাধন করে স্থানীয় জনসাধারণের চাহিদার ভিত্তিতে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের স্থানীয় জনমানুষের খাদ্য চাহিদার ভিত্তিতে ঐতিহ্যবাহী জুম চাষের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য জেলায় কৃষি ও সেচ প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সরঞ্জামাদি প্রদান করা হয়। তিনি আরো জানান, পার্বত্য চট্টগ্রামের প্রশাসনিক কাঠামো এবং ভূমি ব্যবস্থাপনা দেশের সমতল অন্যান্য অঞ্চলের থেকে ভিন্নতর। তিনি অংগ্রহণকারী নবীন কর্মকর্তাদের ভবিষ্যত কর্মজীবনের সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন।