এই সরকার বিগত দশ বছরে পাহাড়ের শিক্ষাক্ষেত্রে আশাতীত উন্নয়ন করেছে: দীপংকর তালুকদার এমপি

371

॥ ইকবাল হোসেন ॥

বিগত দশ বছরে পাহাড়ের শিক্ষাক্ষেত্রে আশাতীত উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি বলেছেন, পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষকে শিক্ষার আলোয় আলোকিত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যেই শেখ হাসিনার সরকার পাহাড়ের আনাচে কানাচে নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। প্রতিষ্ঠা করেছে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ। তিনি বলেন, শিক্ষার উন্নয়নের পাশাপাশি পাহাড়ের ছেলে মেয়েদের মধ্যে এখন বেকারত্বও অনেকাংশে কমে গেছে।

রাঙামাটিতে স্টিম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নামক একটি নতুন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধনকালে এমপি প্রধান অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন। তিনি বলেন, আমি আশা করি এই কারিগরি ইনস্টিটিউট প্রতিষ্ঠার মধ্যদিয়ে রাঙামাটির দূর্গম এলাকার শিক্ষার্থীরা কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে পারবে।

সোমবার (২৭ ডিসেম্বর) সকালে রাঙামাটি শহরের ভেদভেদি উলুছড়া এলাকায় রাঙামাটি স্টিম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের উদ্বোধন করতে গিয়ে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি এসব কথা বলেন।

রাঙামাটি স্টিম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের বাস্তবায়ন কমিটির সভাপতি মুরতিসেন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিএইচটি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ চিত্তরঞ্জন চাকমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ড, জিনবোধি মহাথের, আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, সহকারী আনসার কমান্ডার মোঃ আব্দুল মোস্তসকিন।

এসময় দীপংকর তালুকদার এমপি আরো বলেন, দারিদ্রমুক্ত দেশ গড়তে হলে শিক্ষার কোন বিকল্প নেই। আর শিক্ষা বিস্তারের লক্ষ্যে বর্তমান সরকার দেশে শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে শিশুকাল থেকেই শিক্ষা দিয়ে তার ভিত্তিটাকে মজবুত করে গড়ে তুলতে হবে। তাই মানসম্মত শিক্ষা বিস্তারের লক্ষ্যে আমাদের সবাইকে দেশপ্রেম ও দায়িত্ব নিয়ে কাজ করতে পারলে শিক্ষার উন্নয়ন তরান্বিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।