ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

374

অর্ণব মল্লিক-কাপ্তাই

কাপ্তাই উপজেলার ঐতিহ্যবাহী চিৎমরম বৌদ্ধ বিহারে প্রতিবছরের ন্যয় এইবারেও যথাযথ মর্যাদায় কঠিন চীবর দানোৎসব বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে চিৎমরম বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

উক্ত কঠিন চীবর দানোৎসবে চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথের এর সভাপতিত্বে প্রধান দায়ক হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার এমপি।

এসময় প্রধান দায়কের বক্তব্যে এমপি দীপংকর তালুকদার বলেন, পাহাড়ে সন্ত্রাস দূর করতে সরকার সব সময় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সন্ত্রাস করে কেউ পার পাবেনা। তিনি আরও বলেন, মুসলিম, হিন্দু, বৌদ্ধ খ্রীস্টানসহ সকল সম্প্রদায় মিলে যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছে। কাজেই প্রত্যেক সম্প্রদায়ের লোকজন নিজেদের মতো করে ধর্ম পালন করবে। যারা খারাপ চরিত্রের মানুষ, তাদের কোন ধর্ম ও জাত নেই। এটি একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ।

তিনি আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য চিৎমরম ইউনিয়নের নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীকে ভোট দেওয়ার জন্য এলাকাবাসীকে অনুরোধ জানান। এসময় বিশেষ দায়ক হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুই ছাইন চৌধুরী, সদস্য দীপ্তিময় তালুকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান, সাবেক জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মং মারমা, কাপ্তাই উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ। দানোৎসবে বিভিন্ন বিহারের পুজনীয় ভিক্ষু সংঘ, সামাজিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, হেডম্যান, কার্বারী সহ শত শত দায়ক দায়িকা উপস্থিত ছিলেন।