কয়েক দিনের টানা বর্ষণের কাউখালীতে জনজীবন বিপর্যস্ত

108

॥ মো: ওমর ফারুক ॥

কয়েকদিনের প্রবল ভারি বর্ষণের কারণে কাউখালী উপজেলার জন জীবন থমকে গেছে। বেকার হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষ। এদিকে এই উপজেলায় পাহাড়ের পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাস করছে কয়েক শ’ পরিবার। তাদের নিরাপদ আশ্রয়ে নিতে কাজ করছে উপজেলা প্রশাসন। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র। তবে ভারি বর্ষণের কারণে কাজে যেতে না পারায় খেটে খাওয়া মানুষরা যেমন বেকার হয়ে পড়েছে, তেমনি পোষা প্রাণী হাস মুরগী গরু ছাগল নিয়ে বিপাকে পড়েছে গৃহস্থরা।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, উপজেলার চার ইউনিয়নে মোট ৩৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তার মধ্যে ঘাগড়া ইউনিয়নে -১০টি কেন্দ্র, বেতবুনিয়া ইউনিয়নে- ৯টি কেন্দ্র, কলমপতি ইউনিয়নে- ৯টি কেন্দ্র, ফটিকছড়ি ইউনয়নে- ৯টি কেন্দ্র খোলা হয়েছে বলে জানান। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. ফজলুল করিম বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ হতে খোলা আশ্রয় কেন্দ্রগুলো সার্বক্ষণিক তদারকিতে রাখা হয়েছে। এ পর্যন্ত ঘাগড়া ইউনিয়নের দুটি কেন্দ্রে প্রায় ৮০ জনের মতো লোক আশ্রয় নিয়েছে। এদিকে উপজেলা প্রশাসনের পক্ষ হতে মাইকিং কওের সতর্ক করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সাদিয়া নুরিয়া জানান, কয়েকদিন ধরে ভারি বর্ষনের ফলে জণ জীবন একটু বিপর্যস্ত। উপজেলার চারটি ইউনয়নে মোট ৩৭টি নিরাপদ আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এখন পর্যন্ত উপজেলার কোথাও কোন পাহাড় ধ¦সের কোন খবর পাওয়া যায়নি, রেডক্রিসেন্ট আমাদের সাথে রয়েছে। তিনি বলেন মানুষ আতঙ্কে আছে, তবে আমাদের প্রচেষ্টাও অব্যাহত আছে।