কাপ্তাইয়ে আমন ধানের বাম্পার ফলনঃ কৃষকের মুখে হাসি

349

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

কাপ্তাই উপজেলায় আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে ফুটেছে সোনালী হাসি। হেমন্তে কৃষকরা নতুন ধান গোলায় ভরে, তাই হেমন্তের নবান্ন উৎসবে কৃষকরা থাকে খোস মেজাজে। আর ভাল ফসল হলে তো কথাই নেই। বিগত বছরের ন্যায় এবছরও মাঠ ভরা ফসল ফলায় কাপ্তাইয়ে প্রারিÍক কৃষকের মাঝে ফুটে উঠেছে সোনালী হাসি।

চলতি আমন মৌসুমে কাপ্তাই উপজেলাধীন ৫টি ইউনিয়নে ১ হাজার ১’শ ২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধানের ভালো আবাদ হয়েছে। জাত গুলির মধ্যে ব্রি-ধান ৭৩, ব্রি-ধান ৭৫, ব্রি-ধান ৮০, বিন্নি, কালোজিরা সহ আরও ৫-৬ জাতের ধানের আবাদ হয়েছে বলে জানান কাপ্তাই উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মধুসূদন দে । তিনি জানান, এবছর ফলনের লক্ষ্য মাত্রা ৪ হাজার ৭’শ ২৫ মেট্রিকটন হলেও আশা করা হচ্ছে ধান কাটা শেষে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এই কৃষি কর্মকর্তা আরও জানান, এখনও মাঠে ধান কাটা চলমান রয়েছে।

বুধবার কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগর পাড়ায় দেখা গেছে, কৃষকরা আনন্দ উৎসবের মধ্যে ধান কাটছে। কারিগর পাড়ার কৃষক অংচাথোয়াই মারমা ও চিংচাইমং মারমা জানান, এবছর তারা কৃষি বিভাগের পরামর্শে ১০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করেছেন। তাতে অন্য বছরের তুলনায় এবার ধানের ফলন অনেক ভালো হয়েছে। রাইখালী কারিগর পাড়া ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, রাইখালী ইউনিয়নে ৩’শ ৮৫ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। এখন পুরোদস্তুর ধান কাটা চলছে। লক্ষ্যমাত্রা ১ হাজার ৬’শ ১৭ মেট্রিকটন হলেও আশা করা হচ্ছে এই লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।