কাপ্তাইয়ে পূজা উদযাপন পরিষদের সমন্বয় সভা অনুষ্ঠিত

343

॥ অর্ণব মল্লিক, কাপ্তাই ॥

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সমন্বয় সভা বুধবার বিকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কান্তি ভট্টাচার্য্যরে সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টুর পরিচালনায় সমন্বয় সভায় পূজা উদযাপন পরিষদের কার্যকরী পরিষদের সদস্য ও উপদেষ্টা মন্ডলীর সদস্য সহ বিভিন্ন মন্দির থেকে আগত প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমন্বয় সভায় গীতাপাঠ করেন কাপ্তাই উপজেলার শিলছড়ি বলদেব ভয়েজ ইসকন মন্দিরের সহকারি শিক্ষক রাঘব প্রভু। এছাড়া বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা বাবুল কান্তি দাশ, সাংগঠনিক সম্পাদক বাবলু বিশ্বাস অমিত, কাপ্তাই সীতার ঘাট মন্দিরের সভাপতি রতন দাশ, সাধারণ সম্পাদক আশীষ দাশ। এছাড়া অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেপিএম হরি মন্দিরের সভাপতি প্রকৌশলী স্বপন সরকার, সাধারণ সম্পাদক তপন মল্লিক, কাপ্তাই লকগেইট কালী মন্দিরের সভাপতি সমীর প্রসাদ ধর, শ্রী শ্রী দক্ষিনেশ্বর সিদ্বেশ্বরী সার্বজনীন কালি মন্দিরের সভাপতি সুধীর ধর, সাধারণ সম্পাদক জগদীশ চন্দ্র দাশ, রাইখালী ত্রিপুরা সুন্দরী কালী মন্দিরের সাধারণ সম্পাদক টিটু কান্তি দেব, মিশন আদী নারায়ন বৈদান্তিক গীতা মন্ডপের সাধারণ সম্পাদক সন্তোষ কুমার দাশ, কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের অর্থ সম্পাদক উত্তম মল্লিক, মিশন ইসকন মন্দিরের পালক প্রভু, চিৎমরম কালী মন্দিরের সভাপতি রতন বিশ্বাস, ওয়াগ্গা রক্ষা কালী বাড়ির সভাপতি আনন্দ মজুমদার সহ কাপ্তাইয়ের বিভিন্ন মন্দিরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বাংলাদেশ পূজা উদযাপন কমিটির নির্দেশনা অনুযায়ী কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদ কর্তৃক এক বিবৃতি দেওয়া হয়। সেখানে সনাতনী সম্প্রদায়ের ব্যক্তিরা যেন সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক কথা না লিখে তার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া বিভিন্ন পূজা মন্ডপে ভাংচুর, বিভিন্ন মন্দির ও সনাতনীদের উপর হামলা, ঘরবাড়িতে আগুন দেওয়া, লুটপাট সহ বিভিন্ন নেক্কার জনক ঘটনার তীব্র প্রতিবাদ জানানোসহ দোষীদের কঠিন শাস্তি দেওয়ার জন্য আহবান জানানো হয়।

এছাড়া কাপ্তাই উপজেলায় সুন্দর পরিবেশে সনাতন সম্প্রদায়ের সকল মঠ ও মন্দিরে শারদীয় দুর্গা পূজা উদযাপন হওয়ায় উপজেলা প্রশাসন, পুলিশ, বিজিবি, সেনাবাহিনীসহ সকল আইন-শৃঙ্খলা বাহিনী এবং বাংলাদেশ আওয়ামীলীগ রাঙামাটি জেলা সভাপতি, ২৯৯নং আসনের সংসদ সদস্য দিপংকর তালুকদার এমপিকে আন্তরিক ধন্যবাদ জানানো হয়। পরিশেষে দেশ ও জাতি গঠনে সকল সম্প্রদায়ের ভূমিকা আন্তরিক ও অকৃতিম। তাই বাংলাদেশকে সুখী সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়তে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষে সনাতনীদের সংখ্যালঘু হিসেবে না দেখে বাংলাদেশি করে দেখার আহবান জানানো হয়।

এছাড়া সভায় আসন্ন শ্যামাপূজায় কাপ্তাইয়ের প্রতিটি পূজামন্ডপে কেন্দ্রীয় পূজামন্ডপের নির্দেশনা অনুযায়ী অনাড়ম্বর পরিবেশে আয়োজন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া শ্যামা পূজাতে দীপাবলি উৎসব, আলোকসজ্জা, সাউন্ড বাজানো বর্জন করা হবে বলে জানানো হয়। এছাড়া সাম্প্রতিক সনাতনী সম্প্রদায়ের উপর ঘঠে যাওয়া নৃশংস ঘটনার প্রতিবাদ জানিয়ে শ্যামা পূজায় সকলের মুখে কালো কাপড় লাগিয়ে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়।