কাপ্তাইয়ে ‘হাতি-মানুষের সংঘাত নিরসনে’ করণীয় শীর্ষক প্রচারাভিযান

347

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের উদ্যোগে কাপ্তাই উপজেলাতে “হাতি-মানুষের সংঘাত নিরসনে আমাদের করণীয়” শীর্ষক লিফলেট বিতরণ ও প্রচারণা অভিযান পরিচালনা করা হয়েছে। বুধবার বিকালে কাপ্তাই উপজেলার ৪নং কাপ্তাই ইউনিয়নের নতুনবাজার, তালপট্টি, জেটিঘাট, শিল্প এলাকা, ওয়াগ্গা ইউনিয়ন এর রামপাহাড় ও শিলছড়ি এলাকায় এই প্রচারণা অভিযান ও লিফলেট বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রফিকুজ্জামান শাহ এবং কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান।

সহকারী বন সংরক্ষক গঙ্গা প্রসাদ চাকমা, ৪নং কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও এসএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল, সদর রেঞ্জ কর্মকর্তা মাহাবুব আলম, কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা তানজিলুর রহমান, জেটিঘাট স্টেশন কর্মকর্তা প্রীতি চাকমাসহ নতুনবাজার বনিক কল্যাণ সমিতির নেতৃবৃন্দ, স্থানীয় জনগণ এবং কাপ্তাই বন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত থেকে লিফলেট বিতরণ কার্যক্রমে সহায়তা করেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা রফিকুজ্জামান শাহ স্থানীয় জনগণকে অনুরোধ করে বলেন হাতি গ্রামে বা এলাকায় প্রবেশ করলে যেন দ্রুত বন বিভাগকে খবর দেওয়া হয়। এছাড়া হাতিদের বিরক্ত না করে বিভিন্ন শব্দ করে বা ফটকা ফুটিয়ে তাদেরকে তাড়ানোর পরামর্শ দেন তিনি। কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহান, হাতি দেখলে কেউ যেন তার কাছে গিয়ে কেউ কোন ছবি বা ভিডিও ধারণ না করার আহ্বান জানানোর পাশাপাশি তিনি সকলকে সতর্ক করে বলেন বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী হাতি হত্যা আইনতঃ দন্ডনীয় অপরাধ। এছাড়া ৭ বছর শাস্তি এবং ১০লক্ষ টাকার জরিমানার বিধান রয়েছে। তাই সকলকে বন্যপ্রাণী রক্ষায় এগিয়ে আসার অনুরোধ জানান তিনি।