গুইমারা দাখিল মাদ্রসায় কর্মচারি নিয়োগে অনিয়মের অভিযোগ

95

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

খাগড়াছড়ির গুইমারা ইসলামীয়া দাখিল মাদ্রসায় কর্মচারি নিয়োগে অনিয়ম ও শ্রেণিকক্ষ দখল করে স্ব-পরিবারের বসবাসসহ নানা দুর্নীতির অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, পত্রিকায় দুইবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করে ব্যাংক ড্রাফট নেওয়া হলেও প্রায় এক বছরেও কোনো লোক নিয়োগ করা হয়নি।

খবর নিয়ে জানান যায়, একটি পত্রিকায় গত ২৩ মে ২০২২ তিনটি পদ যথাক্রমে গবেষণাগার/ল্যাবসহকারি, নিরাপত্তাকর্মী ও আয়া নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে দেখা যায়, ল্যাবসহকারি পদের জন্য আবেদনকারীকে মাদ্রাসার সুপার জয়নাল আবেদীন বরাবরে ১ হাজার টাকা ব্যাংক ড্রাফ প্রদান করতে হবে। পরবর্তীতে জুলাই ২০২২ পূর্ণনিয়োগ নামে আবারো বিজ্ঞপ্তিটি দেওয়া হয়। ২০২২ সালের জুলাই পেরিয়ে এখন ২০২৩ সালের জানুয়ারি মাস চলে আসলেও ল্যাবসহকারী পদের নিয়োগ পরিক্ষার কোনো প্রকার খবর নেই। এলাকাবাসীর ধারণা নিয়োগের নামে বানিজ্য চলছে।

আবেদনকারী এক ভুক্তভোগি জানান, “২৩ মে সবুজ পাতার দেশ পত্রিকার কাটিং এ নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখে মাদ্রাসা সুপার বরাবরে ১ হাজার টাকা ব্যাংক ড্রাফ করে ব্যাংকের স্লীপ এবং আবেদন সহ জমা দিই। তিনি জানান, আমরা গোপন সূত্রে জানতে পেরেছি ইতোমধ্যে দুটি পদের প্রার্থীদের ডেকে নিয়োগ পরিক্ষা নেওয়া হয়েছে।

গুইমারা ইসলামীয়া দাখিল মাদ্রসার সুপার জয়নাল আবেদীন এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, “তিনটি নিয়োগের জন্যই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে এবং ৩টির জন্যই ব্যাংক ড্রাফ নেওয়া হয়েছে। তবে ল্যাবসহকারি পদটি আপাতত স্থগিত করা হয়েছে পরবর্তিতে অনুমতি পেলে পরিক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে। বাকি ২টি পদের জন্য নিয়োগ পরিক্ষা সম্পূর্ণ হয়েছে। এর মধ্যে আয়া পদে ৪জন পরিক্ষায় অংশ নিয়েছে এবং নিরাপত্তাকর্মী পদে ৩জন অংশ নেয়। এছাড়া ল্যাব সহকারি পদের জন্য ৫জন আবেদন করেছে যার মধ্যে নামে ও কাগজ পত্রে ত্রুটি থাকার কারনে ২জনকে বাতিল করা হয়েছে।

এছাড়া র্দীঘদিন যাবৎ পরিবার নিয়ে মাদ্রাসার শ্রেনীকক্ষ দখল করে বসবাস করছে বলেও অভিযোগ উঠেছে। সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, মাদ্রাসাটির ৩য় তলায় চারপাশে পর্দা লাগিয়ে পরিবার নিয়ে র্দীঘ ১বছর যাবৎ বসবাস করছে। এই বিষয়ে মাদ্রাসাটির ম্যানেজিং কমিটিও অবগত আছে বলেন জানান উক্ত মাদ্রাসাটির এক শিক্ষক।

মাদ্রসার শ্রেনীকক্ষ দখল করে স¦-পরিবারে বসবাসের বিষয়ে গুইমারা দাখিল মাদ্রসার ম্যানেজিং কমিটির সভাপতি শাহ আলমের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, শ্রেনীকক্ষ দখল করে বসবাস নিয়মের বর্হিভূত। প্রায় ১০ মাস যাবৎ শ্রেনীকক্ষে স্ব-পরিবারের বসবাস করে আসছে বলে সত্যত্যা স্বীকার করেন।