জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে কাপ্তাইয়ে উৎপাদিত সৌরবিদ্যুৎ

354

|| অর্ণব মল্লিক, কাপ্তাই ||

রাঙামাটি জেলার কাপ্তাইয়ে অবস্থিত দেশের প্রথম সৌরবিদ্যুৎ কেন্দ্র। যে কেন্দ্র থেকে উৎপাদিত ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ বর্তমানে যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে। ২০২০ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদনের ১০ শতাংশ নবায়ন যোগ্য শক্তি থেকে উৎপাদনের লক্ষ্যে ২০১৭ সালে কাপ্তাইয়ের কর্ণফুলী নদীর তীরে দেশের প্রথম এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটির কাজ শুরু করে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি উদ্বোধনের মাধ্যমে যাত্রা শুরু করে। সৌরবিদ্যুৎ প্রকল্প সূত্রে জানা যায়, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বাস্তবায়নে পার্বত্য রাঙামাটি জেলার কাপ্তাইয়ের কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কাপ্তাই বাঁধের পাশেই এই সৌর বিদ্যুৎ প্রকল্পটি স্থাপিত হয়। বর্তমানে কাপ্তাইয়ের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে এই সৌরবিদ্যুৎ কেন্দ্র। এটি পরিবেশ বান্ধব একটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। “সোলার ফটোভোল্টাইক গ্রিড কানেকটেড পাওয়ার জেনারেশন প্লান্ট অ্যাট কাপ্তাই” নামের এই প্রকল্পটির দাতা সংস্থা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ১১১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পটি নির্মাণ করেছে চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান জেটটিই কর্পোরেশন। পুরো প্রকল্পে ৩১০ ওয়াট সম্পন্ন ২৪ হাজার ১২ টি সোলার প্যানেল রয়েছে। আছে ৩০ হাজার ওয়াট সম্পন্ন ২৪০টি ইনভার্টার। এর মধ্য দিয়ে সৌর শক্তি উৎপাদিত হচ্ছে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ, যা সরাসরি যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে।

কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মোঃ জাহাঙ্গীর আলম বলেন, এটি মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক প্রথম অন গ্রীড সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। গত আগষ্ট মাসের ১ তারিখে ঠিকাদারি প্রতিষ্ঠান এই সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি পিডিবিকে বুঝিয়ে দিয়েছে। বর্তমানে কাপ্তাই কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্রের জনবল দিয়ে এটি পরিচালনা করা হচ্ছে। তিনি আরো বলেন, কাপ্তাই সৌরবিদ্যুৎ কেন্দ্রের আওতাধীন অবশিষ্ট ৫ একর জায়গাতে আরো একটি ১.৫০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা সম্ভব। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, কাপ্তাই হ্রদে পাইলট প্রকল্প হিসাবে ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ভাসমান একটি সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের সম্ভবতা যাচাইয়ের কাজ চলছে। ইতিমধ্যে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক সোশ্যাল ইমপ্যাক্ট স্টাডি সম্পন্ন করেছে। তিনি বলেন, বর্তমানে তাদের অর্থায়নে নির্মিত সৌর বিদ্যুৎ প্রকল্প হতে ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। নবায়ন যোগ্য শক্তি হিসাবে সৌরবিদ্যুৎ ইতিমধ্যেই সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।