টানা বর্ষণে জুরাছড়ির আমন চাষিরা নাকাল

142

॥ জুরাছড়ি প্রতিনিধি ॥

কয়েক দিন যাবত মুষলধারে বৃষ্টির কারণে পাহাড়িঢলের পানিতে আমন মৌসুমে কৃষকের রোপণকরা ফসলের জমি সহ বিভিন্ন জায়গায় ঘরবাড়ী দোকান পানিতে তলিয়ে গেছে। এছাড়াও পাহাড়ে যারা জুমচাষ করে অনেকের মাটি ধসে জুমের ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায় স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যেমে।

১নং জুরাছড়ি ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য চারু বিকাশ চাকমা মুটো ফোনে জানান, তার এলাকায় অধিকাংশ মানুষ জুমচাষী, কয়েকদিন ধরে ভারি বৃষ্টির কারণে ৩০ পরিবারের অধিক জুমচাষী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

৩ নং মৈদং ইউপি চেয়ারম্যান সাধনানন্দ চাকমা প্রতিবেদককে বলেন, তার ইউনিয়নে আমন মৌসুমে রোপন করা ধান্য জমি সহ অন্যান্য ফসলের জমি ৪০ একরের অধিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষক বিমল চাকমা থেকে জানতে চাইলে তিনি বলেন, আমন মৌসুম চাষ করার জন্য জমি বর্গা নিয়েছেন, সম্প্রতি জমিতে ধান রোপণ করা হয়েছিল কিন্তু পাহাড়িঢলের পানিতে রোপন করা ধানের জমি পানিতে তলিয়ে গেছে।

উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা বলেন, বিভিন্ন এলাকা থেকে ফোনের মাধ্যেমে জানতে পারছি অনেক কৃষের ফসলের জমি পানিতে তলিয়ে গেছে, এ বিষয়ে জেলা প্রশাসনকে অবগত করা হচ্ছে। তিনি আরো বলেন, ঝুঁকিপূর্ণ এলাকায় যারা বসবাস করছেন তারা যেন নিরাপদ স্থানে বসবাস করেন সেজন্যে জুরাছড়ি উপজেলার সকল জনসাধারণের প্রতি অনুরোধ জানান।