টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের জেলা সমন্বয় সভা অনুষ্ঠিত

343

॥ সংবাদ বিজ্ঞপ্তি ॥

পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের জেলা সমন্বয় সভা ৩১ আগস্ট (মঙ্গলবার) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

প্রকল্পের জেলা প্রকল্প ব্যবস্থাপক মঞ্জু মনস ত্রিপুরার সঞ্চালনায় সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, সদস্য অংসুইছাইন চৌধুরী, সদস্য প্রিয় নন্দ চাকমা, সদস্য প্রবর্তক চাকমা, সদস্য ঝর্ণা খীসা, সদস্য বিপুল ত্রিপুরা, সদস্য দিপ্তীময় তালুকদার, রাঙ্গামাটি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মামুন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ নীতিশ চাকমা, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, বিলাইছড়ি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃঞ্চ প্রসাদ মল্লিক, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ বরুন কুমার দত্ত, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ শাহজাহান, জনস্বাস্থ্য প্রকৌশল এর নির্বাহী প্রকৌশলী অনুপম দে, জেলা সমাজসেবার উপপরিচালক মোহাম্মদ ওমর ফারুক, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক আনোয়ারুল আজিম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেন, জেলা তথ্য অফিসের উপপরিচালক কৃপাময় চাকমা, জেলা শিশু একাডেমীর কর্মকর্তা অর্চনা চাকমা এবং জেলা পুলিশ কার্যালয়ের পরিদর্শক মুহাম্মদ নুরুল আবছার উপস্থিত ছিলেন।

সভায় কোভিড-১৯ এর কারণে বন্ধ থাকা পাড়াকেন্দ্র পরিচালনা বিষয়ে আলোচনা হয়। বন্ধকালীন সময়ে জুলাই/ ২০২০ হতে ‘আমার শিশু ঘরে থাকে ঘরে শিখে’ পাঠদান কার্যক্রম অভিভাবকদের মাধ্যমে প্রতিটি ঘরে চালু করা, নতুন ১৯৭টি পাড়াকেন্দ্র স্থাপন, গর্ভবতী মা/দুগ্ধদানরত মা এবং নবজাত শিশুদের পাপেট শোর মাধ্যমে সচেতনতা বৃদ্ধি এবং বিভিন্ন পাড়াকেন্দ্রে পানির উৎসের উপর নির্ভর করে নলকূপ বা বিকল্প মাধ্যমে পানি উত্তোলন/ব্যবহার বিষয়ে আলোচনা হয়।

এর পূর্বে জেলা সমন্বয় কমিটির সদস্যরা ক ও খ দুভাগে ভাগ হয়ে কুতুকছড়ি বাজার এলাকা পাড়াকেন্দ্র এবং ঘিলাছড়ি ইউনিয়নের ১৪মাইল পাড়াকেন্দ্র সরজমিনে পরিদর্শন করে এসে সভায় পরিদর্শনের বিষয় নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময় করেন।

সভাপতির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকার পিছিয়ে পড়া মা ও শিশুদের সার্বিক উন্নয়নে ‘পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প’টি একটি অত্যন্ত ভালো প্রকল্প। পাহাড়ের পিছিয়ে পড়া নারী ও শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক উন্নয়নে এ প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখছে। তিনি মাঠ পর্যায়ে সঠিকভাবে যাতে প্রকল্পটি বাস্তবায়িত হয় সে বিষয়ে নজর রাখার জন্য প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ করেন।