তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়ায় লাইসেন্স ॥ ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্বেগ

299

॥ স্টাফ রিপোর্টার ॥

ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের প্রস্তুতকৃত খসড়া আইন প্রণয়নে উদ্বেগ প্রকাশ করে প্রস্তাবিত আইনে সংশ্লিষ্ট অংশীজনদের অন্তর্ভূক্ত করার দাবি জানিয়েছেন রাঙামাটির ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। রোববার রাঙামাটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) রাঙামাটি জেলা শাখা ও চেম্বারের নেতৃবৃন্দ এ দাবি জানান।

রাঙামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি মিলনায়তনের সম্মেলনে কক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি (নাসিব) জেলা শাখার সভাপতি বিপ্লব চাকমা। সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন- রাঙামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ, নাসিব রাঙামাটির সহ-সভাপতি মো. ওমর ফারুক, ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি এরিয়া ম্যানেজার জহিরুল ইসলামসহ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।

সংবাদ সম্মেলনে আরও বলা হয় খসড়া আইনে কিছু ধারা অন্তর্ভূক্ত করা হয়েছে যা নিম্ন আয়ের বিক্রেতাদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে লাইসেন্স গ্রহণের সিদ্ধান্তকে অযৌক্তিক দাবী করেন তারা।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন- খুচরা বিক্রেতারা পাড়া-মহল্লায় দৈনন্দিন জীবনে অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে চা-বিস্কুটের পাশাপাশি পান-সিগারেটও বিক্রয় করে জীবিকা নির্বাহ করে থাকেন। কিন্তু সংশোধিত আইন অনুযায়ী তাদের লাইসেন্সধারী হতে হলে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসায়িক কার্যকলাপকে আরও বেশি অস্থিতিশীল ও অনিশ্চিত করে তুলবে। জাতীয় অর্থনীতিতে যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বে বলে দাবী করা হয়।