দীর্ঘদিন পর জনসাধারণের জন্য উন্মুক্ত কাপ্তাইের সকল বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট

452
॥ অর্ণব মল্লিক, কাপ্তাই ॥
পর্যটন সম্মৃদ্ধ কাপ্তাই উপজেলায় রয়েছে বেশ কয়েকটি বিনোদন কেন্দ্র ও পিকনিক স্পট। যেগুলো এতদিন (কোভিট-১৯) করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা অনুযায়ী বন্ধ রাখা হয়েছিলো। অবশেষে সরকারি নির্দেশনা অনুযায়ী ১৯ আগষ্ট বৃহস্পতিবার থেকে সর্বসাধারণের জন্য স্বাস্থ্যবিধি মেনে কাপ্তাইয়ের সবকটি বিনোদন কেন্দ্র উন্মুক্ত করা হয়েছে।
এদিকে কাপ্তাইয়ে পর্যটন কেন্দ্রগুলো খোলার খবরে পর্যটকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। কেননা দীর্ঘদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকেরা কাপ্তাইয়ে এসে প্রবেশ করতে না পেরে হতাশ হয়ে ফিরে গিয়েছে। এছাড়াও এসব পর্যটন কেন্দ্রে কর্মরত মানুষের মাঝেও ফিরেছে স্বস্তির আভাস। দীর্ঘদিন বন্ধ থাকার পর নতুন রূপে আরো আকর্ষণীয় হয়ে খোলা হয়েছে সবকয়টি পর্যটন কেন্দ্র। কাপ্তাইে রয়েছে বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। যার মধ্যে অন্যতম প্রশান্তি পার্ক, জুম রেস্তোরা, বেরাইন্না লেক, লেকভিউসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র। এসব পর্যটন কেন্দ্রে প্রবেশ করলে খুব কাছে থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করা যায়।
বিশেষ করে লুসাই পাহাড় থেকে বয়ে আসা শীতল জলের কর্ণফুলী নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা পর্যটন কেন্দ্র গুলোতে প্রতিবছর হাজার হাজার পর্যটকের আগমন ঘটে। এসব কেন্দ্রে ভ্রমন পিপাষুদের জন্য রয়েছে আকর্ষণীয় সব সুযোগ সুবিধার ব্যবস্থা। যেমনটাঃ সুবিশাল পিকনিক স্পট, দোলনা, সাংস্কৃতিক মঞ্চ, প্রাকৃতিক পরিবেশে নদীর পাড়ে তাবুতে রাত্রি যাপনের ব্যবস্থা, এছাড়া পর্যটকদের থাকার জন্য রয়েছে অসাধারণ সৌন্দর্যে ভরপুর হারেক রকমের কটেজ। আরো তো রয়েছে বর্তমান যুগের তরুণ প্রজন্মের সবচেয়ে আনন্দের এ্যাডভেঞ্চার মাধ্যম কায়েকিং এর ব্যবস্থা। যেখানে লাইফ জ্যাকেট পরিধান করে কর্ণফুলী নদীতে কায়েকিং করতে পারবে। এছাড়াও পরিবার পরিজন নিয়ে কর্ণফুলী নদীতে ভ্রমণের জন্য রয়েছে বিভিন্ন বোটের ব্যবস্থা। এছাড়াও পর্যটন কেন্দ্রগুলোতে পাওয়া যাবে হরেক রকমের দেশী/বিদেশী সুস্বাদু খাবার।
পর্যটকদের গাড়ি পার্কিং এর জন্য রয়েছে সুবিশাল ব্যবস্থা। সেইসাথে রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা। সত্যিকার অর্থে কাপ্তাইয়ের পর্যটন কেন্দ্রগুলোতে প্রবেশ করলেই পর্যটকদের মন শান্ত নিবিড় হয়ে যায় এবং প্রায় সকল পর্যটকই একবার কাপ্তাই আসলে এখানকার প্রকৃতির প্রেমে পড়ে যায়। এদিকে কাপ্তাই জনপ্রিয় পর্যটন কেন্দ্র প্রশান্তি পার্ক এর পরিচালনা পরিষদের সদস্য এম নুর উদ্দীন সুমন জানান, করোনার কারনে দীর্ঘদিন পর্যটন কেন্দ্র বন্ধ থাকায়, আমরা অনেক ক্ষতির মুখে পড়েছি। বৃহস্পতিবার থেকে সরকারের স্বাস্থ্যবিধী মেনে আমরা আবারোও চালু করছি এই পার্কটি। এবার আমরা আরো আর্কষণীয় সাজে সজ্জিত করেছি এই বিনোদন কেন্দ্রকে। এদিকে তিনি সকল দর্শনার্থীকে স্বাস্থ্যবিধি মেনে প্রশান্তি পার্ক পিকনিক স্পটে আসার আমন্ত্রণ জানান।