ধর্ম মানা কোনো মানুষ অশান্তি এবং সন্ত্রাসের পথে হাটতে পারে না: দীপংকর তালুকদার এমপি

453

॥ মোঃ আজগর আলী খান ॥

পৃথিবীর সকল ধর্মই মানবতার কল্যাণের কথা বলে; তাই ধর্ম মানা কোনো মানুষ অশান্তি এবং সন্ত্রাসের পথে হাটতে পারে না। ধ্যমে যেমন উগ্রতা গ্রহণযোগ্য নয়, তেমনিভাবে ধর্মমানা কোনো মানুষ সন্ত্রাস, উগ্রতা বা জঙ্গীবাদকে প্রশ্রয় দিতে পারে না। কারণ কোনো ধর্মেই বিশৃঙ্খলা গ্রহণযোগ্য নয়। এমন মন্তব্য করে খাদ্য মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বলেছেন, কিন্তু আমরা দেখতে পাচ্ছি ধর্মের কথা বলে আজ কিছু মানুষ সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। ধর্মে দোহাই দিয়ে সমাজে বিভেদ সৃষ্টি করে পরিবেশ বিষিয়ে তুলছে। এই বিষয়ে আমাদের সকলকে সজাগড় এবং সচেতন থাকতে হবে বলে আহ্বান জানান তিনি। এমপি বলেন, জন নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার পার্বত্যাঞ্চলে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানসহ কোটি কোটি উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে। এর একটাই লক্ষ মানুষ যেন নৈতিকতার পথে থেকে শান্তিতে বসবাস করতে পারে।

রাজস্থলী উপজেলাধীন বাঙালহালিয়া ইউনিয়নের নাইক্যছড়া আগা পাড়া বৌদ্ধ বিহারে আয়োজিদ এক ধর্মীয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এমপি এই মন্তব্য করেন। শুক্রবার (৭ জানুয়ারী) দুপরে দায়ক দায়িকাদের উদ্যাগে আয়োজিত বৌদ্ধ কল্যাণ অনাথালয়ের প্রতিষ্টাতা, মায়ানমার সরকার কর্তৃক মহাসদ্ধর্ম গুরু পূজা অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

দীপংকর তালুকদার আরো বলেন, ভদন্ত উঃ খেমাচারা মহাথের ধর্মীয় গুরুর পাশাপাশি তিনি একজন মানব সেবক। এ দুর্গম পার্বত্য অঞ্চলের অসহায় গরীব অনাথ ছেলেরা আশ্রম থেকে পড়া লেখার সুযোগ পাচ্ছে। শুধু তা নয়, গুরু ভান্তের পার্বত্য অঞ্চলে অগনীত সুনাম রয়েছে। এ সুনাম যদি অব্যাহত থাকে তাহলে মানব সেবায় নিয়োজিত রাখার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা, বান্দরবান জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াইচাপ্রু মারমা, উপজেলা ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, সহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেযারম্যান, মেম্বার, হেডম্যান, কার্বারী, বিভিন্ন বিহার থেকে আগত ভিক্ষু ও দায়ক দায়িকা বৃন্দ।