ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান সম্পন্ন

83

॥ বিলাইছড়ি প্রতিনিধি ॥

শনিবার (৪ নভেম্বর) বিলাইছড়ি উপজেলার ধুপ্যাচর ত্রিরতœ বৌদ্ধ বিহারে সকলের মঙ্গল কামনায় ৩৬ তম দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন হয়েছে। ভোরে বিশ্বশান্তি মঙ্গল কামনার প্রার্থনার মধ্য দিয়ে দিনটি শুরু করা হয়, পরে এক এক করে ভিক্ষু সংঘ ও অষ্ঠশীল ধারীদের প্রাতঃরাশ দান, জাতীয় ও বুদ্ধ পতাকা উওোলন, ভিক্ষু সংঘকে ফুল দিয়ে বরন, গাথা পাঠের মাধ্যমে বুদ্ধ পূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কল্পতরুদান ও উৎসর্গ, পিন্ডদান, আহার্য দান, আকাশ প্রদীপ ও হাজার বাতি, প্রদীপ পূজা, চীবর কঠিনে পরিনত করা, চীবর দানসহ নানাবিধ দান দেওয়া হয়।

সকালে ১ম পর্বে ভদন্দ আর্য্যলংঙ্কার মহাস্থবির এর সভাপতিত্বে প্রদান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও এমপি দীপংকর তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিলাইছড়ি সেনাজোন (৩২ বীর) এর অধিনায়ক লেঃ কর্ণেল রিফায়াত করিম চৌধুরী পিএসসি, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি অভিলাষ তঞ্চঙ্গ্যা ও বিলাইছড়ি থানার ওসি মোহাম্মদ আক্তার হোসেন প্রমূখ।

এসময় দীপংকর তালুকদার বলেন, বাংলাদেশের সকল ধর্মাবলম্বী যেন নিরাপদে, নির্বিঘ্নে ধর্মীয় চর্চা করতে পারে তার জন্য মুসলমান, হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টান ধর্মাবলম্বী সবার জন্য বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দেয়া হচ্ছে। এবং এটি সম্ভব হচ্ছে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছার কারণে। তাই তিনি প্র্রধান মন্ত্রীর নিরোগ ও দীর্ঘায়ু কামনার জন্য সকলের দোয়া কামনা করেন। যাতে করে দেশকে তিনি আরও উন্নতির দিকে নিয়ে যেতে পারে। তিনি বলেন, বিলাইছড়িবাসী একদিন বিদ্যুৎ পাবে বলে আশা করে নাই। কিন্তু পেয়েছে, উপজেলার প্রত্যেকটা বিহার আমরা নির্মাণ করে দেওয়ার চেষ্টা করছি। তিনি আরও বলেন, এই যে আজকের অনুষ্ঠানে জোন কমান্ডার, ইউএনও ও ওসি সাহেবরা এসেছেন তারা আমাদের ধর্মাবলম্বী না হয়েও আপনাদের সাথে সহমর্মিতা প্রকাশ করার জন্য এসেছেন। যাতে করে একে অপরকে পর না ভাবে। কারণ আমরা সবাই বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশের মানুষ। পরিশেষে তিনি বিহারের যে ভিত্তি প্রস্তর স্থাপন করলেন আগামী বছর তার কাজ শুরু হবে বলে আশাবাদী। এবং এই বিহার নির্মাণ কাজ শেষে তিনি যাতে উদ্বোধন করতে আসতে পারেন তার জন্য সকলের আর্শিবাদ চেয়েছেন।

এর আগে সকালে ধুপ্যাচর ত্রিরতœ বৌদ্ধ বিহারের নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন দীপংকর তালুকদার এমপি।

২য় পর্বে কেরনছড়ি দশবল বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত বিপুল জ্যোতি থের এর সভাপতিত্বে প্রধান ধর্মালোচক হিসেবে ধর্ম দেশনা প্রদান করেন রাঙ্গামাটি মৈত্রী বিহারের আবাসিক প্রধান ভদন্ত শীলান্দ থের। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। এবং আরও উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান।