পলওয়েল পার্কে তুচ্ছ ঘটনার সংঘর্ষে তিন পুলিশসহ ছয় পর্যটক আহত

544

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটির পলওয়েল পার্কে একদল দর্শনার্থী এবং সাদা পোশাকধারী পুলিশের মধ্যে সংঘর্ষে ৬ পর্যটক এবং তিন পুলিশ সদস্য আহত হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারী) দুপুরে পার্কের ঘাট এলাকায় এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে- মঙ্গলবার সকালে চট্টগ্রাম থেকে প্রায় ৪০জনের একটি ট্যুরিস্ট দল রাঙামাটিতে বেড়াতে আসে। তাদের মধ্যে ব্যবসায়ী ও ছাত্র ছিল। তারা কাপ্তাই হ্রদের নৌকা থেকে পলওয়েল পার্কের জেটিঘাটে এসে পার্কে প্রবেশের চেষ্টা চালালে পার্কের শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত সাদা পোশাকদারী পুলিশ তাদের টিকিট কেটে পার্কে প্রবেশের অনুরোধ জানায়। কিন্তু পর্যটকরা টিকিট না কেটে বরং বিতর্কে জড়িয়ে পড়ে এক পর্যায়ে তারা উচ্ছৃঙ্খল আচরণ করে সংঘর্ষ জড়িয়ে পড়ে। এ সময় পার্ক এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ৬ ট্যুরিস্ট এবং ৩ পুলিশ সদস্য আহত হন। আহতদের রাঙামাটি সদর হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়েছে।

রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন- ভুল বোঝাবুঝির কারণে এ ঘটনা ঘটেছে। পরিস্থিতি সাথে সাথেই শান্ত হয়ে যায়। রাঙামাটি পুলিশ সুপার মীর মোদদাছছেছর হোসেন বলেন- পর্যটকরা পার্কের নিয়ম-কানুন না জানায় এই অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে। এ ঘটনায় থানায় জিডি করা হয়েছে।

প্রসঙ্গত রাঙামাটি জেলা পুলিশের উদ্যোগে নির্মিত পলওয়েল পার্কটি বিভিন্ন পর্যায়ে উন্নয়নের মাধ্যমে বর্তমানে একটি আর্কণীয় পর্যটন স্পটে পরিণত হয়েছে। জেলার প্রাক্তন এসপি আলমগীর কবিরের সময়ে পার্কের আয় থেকে এই স্পটে একটি উন্মুক্ত হলরুম ও পর্যবেক্ষণ ব্রীজ নির্মাণসহ সৌন্দর্য বর্ধনে বেশ কিছু সংস্কার করেন। পরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে লাভস্পট নির্মাণসহ আরো কিছু সংস্কার কাজ বাস্তবায়ন করা হয়। পরে ২০১৯ সালের অক্টোবর মাসে পার্কটি নতুন আঙ্গিকে যাত্রা শুরু করে। পলওয়েল পার্কের কটেজগুলো পর্যটকদের কাছে অত্যন্ত লোভনীয়; এটি ইতিমধ্যে রাঙামাটির অন্যতম সেরা বিনোদন স্পট হয়েছে। দর্শনীয় এই পর্যটন কেন্দ্রটি জেলা পুলিশের তত্ত্বাবধানে পরিচালিত হয় এবং সুশৃঙ্খল ব্যবস্থাপনার জন্য এই ট্যুরিস্ট স্পটের ব্যাপক সুনাম রয়েছে।