পাহাড় ধসে থানচিতে এলজিইডির অভ্যন্তরীন সড়কের ব্যাপক ক্ষতি

107

॥ বান্দরবান প্রতিনিধি ॥

সাম্প্রতিক বন্যা ও প্রবন বর্ষণ ও পাহাড় ধসে কারনে বান্দরবান পার্বত্য জেলার দুর্গম থানচি উপজেলা এলজিইডির গ্রামীন সড়ক গুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। বড় বড় গর্ত আর খানা খন্দে ভরা সড়কে চলাচলে মানুষকে এখন চরম ভোগান্তি পোহাতে হচ্ছে আর এসব ক্ষতিগ্রস্ত সড়ক গুলো দ্রুত সংস্কার করা জরুরী বলে মনে করছেন স্থানীয়রা।

থানচি এলজিইডি সুত্রে জানা গেছে, এবারের পাহাড়ি ঢলে ও অতি বর্ষণ ও পাহাড় ধসে থানচি উপজেলার গ্রামীন সড়ক গুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। এলজিইডির আওতাধীন ৫০টি সড়ক রয়েছে যার মোট দৈর্ঘ্য ৭৩৯ কিলোমিটার। বলিপাড়া-থানচি সড়কের মোট দৈর্ঘ্য ১২.১৭ কিলোমিটার তার মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৫.৪০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে ২ কোটি ৮০ লক্ষ টাকা থানচি-শাহজাহান পাড়া-জিন্না পাড়া সড়কের মোট দৈর্ঘ্য ১১.৯০ কিলোমিটার। এই সড়কটির কয়েকটি অংশে ক্ষতি হয়েছে মাত্র ০.৭০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে ৪০ লক্ষ টাকা। এ ২টি সড়কের ধসে যাওয়া অংশের মোট দৈর্ঘ্য ৬.১০ কিলোমিটার। যা মেরামত করতে খরচ হবে সর্বমোট ৩ কোটি ২০ লক্ষ টাকা।

থানচি এলজিইডির উপজেলা প্রকৌশলী মো: এমদাদুল হক জানান, ধসে যাওয়া গ্রামীন সড়ক গুলোর মেরামতের চাহিদা পত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়ার পর সংস্কার কাজ শুরু করা হবে।

থানচি উপজেলার চেয়ারম্যান থোয়াই হ্লা মং মারমা বলেন, আমরা যত বেশী প্রকৃতির উপরে হাত দিব তত বেশী ক্ষতি হবে। খেয়াল রাখতে হবে প্রকৃতির যে দিকে নিয়ে যাচ্ছে ঠিক সেভাবে কাজ করে যেতে হবে,তাছাড়া উপজেলায় সড়কের বিভিন্ন ভাঙ্গনের জায়গায় স্থায়ীভাবে টিকিয়ে রাখতে জিও ব্যাগ দিয়ে ভাঙন রোধ করা হবে। এবং এ উপজেলায় যে সড়ক গুলো ক্ষতিগ্রস্ত হয়েছে তার দ্রুত সংস্কার করা হয়।