পাহাড়ের কোনো প্রত্যন্ত অঞ্চলের মানুষও বিদ্যুৎ সুবিধার বাইরে থাকবে নাঃ পার্বত্য মন্ত্রী

383

॥ বান্দরবান প্রতিনিধি ॥

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ। বিদ্যুতের সুবিধার মাধ্যমে পাহাড় যেমন আলোকিত হবে, তেমনি বিদ্যুৎ সুবিধা নিয়ে দুর্গম অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি বলেন আমরা চাই, পাহাড়ের কোনো প্রত্যন্ত অঞ্চলের মানুষও বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত হবে না। পাহাড়ের দূর্গম অঞ্চলের প্রতিটি ঘর সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে। পর্যায়ক্রমে প্রতিটি এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিতে এই সরকার এবং পার্বত্য নেতৃবৃন্দ বদ্ধপরিকর। যেখানে বিতরণ লাইন নেওয়া সম্ভব সেখানে লাইন টানা হবে, এর বাইরের এলাকাগুলোকে সোলারের আওতায় আনা হবে।

পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছাতে বান্দরবানের রুমায় গ্যালেঙ্গা ইউনিয়নে সোলার হোম সিস্টেম বিতরণ কালে মন্ত্রী এই মন্তব্য করেন। বুধবার সকালে রুমা উপজেলার গ্যালেঙ্গা বাজারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উপকারভোগীদের আনুষ্ঠানিকভাবে সোলার বিতরণ করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ইফতেখার আহমেদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রকল্প বাস্তবায়ন ও সোলার প্রকল্প পরিচালক( পিডি) হারুনর রশীদ, রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা নোমান শিবলী, পাবত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ড এর প্রকল্প পরিচালক (পিডি) আবদুল আজিজ,নিবাহী প্রকৌশলী আবু বিএন ইয়াছির আরাফাত, প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় বান্দরবান জেলায় ১৪ হাজার জন’কে সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে। এছাড়াও গ্যালেঙ্গা পূর্ণবাসন পাড়ায় যাবার জন ১৫ লাখ টাকা ব্যয়ে নদীর ঘাটে নবনির্মিত সিড়ি এবং ৩০ লাখ টাকা ব্যয়ে গ্যালেঙ্গা পুর্ণবাসন পাড়া নবনির্মিত বৌদ্ধ বিহারের উদ্ধোধন করা হয়েছে।