প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধি’ শীর্ষক কর্মশালা

370

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯মার্চ) বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা এবং বিশেষ অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা। সেমিনারে মূল বক্তা হিসেবে ছিলেন দুর্নীতি দমন কমিশনের রাঙামাটি জেলা শাখার উপ-পরিচালক মোঃ শফি উল্লাহ।

প্রধান অতিথি বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর বলেন, বিশ্ববিদ্যালয় থেকেই দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন শুরু করা দরকার। তাহলে আমরা সব ক্ষেত্রে অন্যান্যদেরও দুর্নীতির বিরুদ্ধে সচেতন করতে পারবো। এখান থেকেই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা শিক্ষা নিবে। কারণ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা দেশ ও পৃথিবীর বিভিন্ন জায়গায় চাকরি ও কাজ করবে। কাজেই এখান থেকে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন শুরু করা দরকার।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের দেশ এগিয়ে চলছে। আমরা যদি সৎভাবে কাজ করি তাহলে আমার মনে হয় মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতিমুক্ত দেশ গড়ার যে স্বপ্ন সে স্বপ্নকে সাপোর্ট দিতে পারবো।

সেমিনারে দুর্নীতি দমন কমিশনের রাঙামাটি জেলা শাখার উপ-পরিচালক মোঃ শফি উল্লাহ বলেন, ২০০৪ থেকে ২০২২ পর্যন্ত দীর্ঘ আঠারো বছরের পথ পরিক্রমায় আমরা দুর্নীতি দমন কমিশন আপ্রাণ চেষ্টা করছি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে। কিন্তু দুর্নীতি এমন এক জিনিস যা আইন দ্বারা নিয়ন্ত্রণ কঠিন। চঁনষরপ ড়ঢ়রহরড়হ সড়নরষরুধঃরড়হ ছাড়া শুধু আইন দিয়ে দুর্নীতি বন্ধ করা যাবে না। সুতরাং আজকের এই কর্মশালা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

এছাড়াও সেমিনারে দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন দুর্নীতি দমন কমিশনের রাঙ্গামাটি জেলা শাখার সহকারী পরিচালক আহমেদ ফারহাদ হোসেন। সেমিনারে উপস্থাপনা করেন রাবিপ্রবি ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রভাষক সৌরভ দত্ত। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা,কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।