বান্দরবানে আলেক্ষ্যং ইউনিয়নে প্রথমবারের মত নারী চেয়ারম্যান প্রার্থী

368

॥ বান্দরবান প্রতিনিধি ॥

বান্দরবান পার্বত্য জেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে এই প্রথম কোনো নারী চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। ইতিমধ্যে তিনি চেয়ারম্যান পদের জন্য নির্বাচন কমিশন কার্যালয়ে চেয়ারম্যান পদের প্রার্থীর জন্য ফরম জমা দিয়েছেন। প্রথমবারের মত ইউনিয়ন পরিষদে নারী চেয়ারম্যান প্রার্থী হওয়ায় তিনি আলোচনার কেন্দ্র বিন্দুতে চলে আসেন।

ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান পদে প্রথম প্রার্থী হতে যাওয়া নার মাশৈখিং মারমা। তিনি বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার ৩নং আলেক্ষ্যং ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে নিয়ে মাঠে নেমেছেন।
মাশৈখিং মারমা চেয়ারম্যান পদে প্রার্থী ফরম নেওয়া ও মনোনয়নপত্র দাখিল করার পর থেকে তাঁর নির্বাচনী এলাকা ছাড়াও উপজেলা ও জেলাতেও এ নিয়ে আলোচনা হচ্ছে।

জানা গেছে, মাশৈখিং মারমা রোয়াংছড়ি উপজেলা ৩নং আলেক্ষ্যং ইউনিয়নে ৮নং ওয়ার্ড আমতলী পাড়া বাসিন্দা সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান পুহ্লাঅং মারমা এর মেয়ে। এই তরুণী বর্তমানে ¯œাতক শ্রেণিতে অধ্যায়নরত। তিনি ২০১২ সালে এসএসসি এবং ২০১৭ সালে এইচএসসি পাস করেন। তিনি ¯œাতক শ্রেণিতে অধ্যয়নরত হলেও বর্তমানে রোয়াংছড়ির বেক্ষ্যং নি¤œ মাধ্যমি স্কুলে শিক্ষকতা করছেন।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, বর্তমান সরকারে সর্বোচ্চ পর্যায়ে প্রতিনিধিত্ব করছেন নারীদের। তাই মাঠ পর্যায়ে নারীদের প্রতিনিধিত্ব করলে জনসেবা কাজে ব্যাপক সারা দিয়েছে বলে মনে করেন এলাকার লোকজন।

এ ব্যাপারে চেয়ারম্যান পদে প্রার্থী মাশৈখিং মারমা বলেন, আমি চেয়ারম্যান পদের প্রার্থী হতে ফরম সংগ্রহ করার পর থেকেই আমার ইফনিয়নবাসীর কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় নির্বাচন করার ব্যাপারে আরও আগ্রহ বেড়ে যায়। তাই আমি চেয়ারম্যান পদের জন্য নির্বাচন অফিসে ফরম জমা দিয়েছি। তিনি বলেন, আমিও জনসেবা কাজের কাজ করতে চাই। যুগোপযোগী সময়ের জনগণের পাশে থেকে প্রতিনিধি হিসেবে না হয়ে একজন সেবিকা হিসেবে কাজ করে যেতে চাই। অনেক এলাকার আছে এখনো আধুনিক ছোঁয়া লাগেনি। তাই যত দুর্গম এলাকার হোক জনসাধারণের দোরগোড়ায় গিয়ে সেবা কাজের নিয়োজিত হয়ে থাকতে চাই। কারণ আমি পড়ালেখা পাশাপাশি স্থানীয় এলাকার একটি বেসরকারি স্কুলের শিক্ষককতা করছি। এ সুবাদে এলাকা লোকজনের সাথে আমার ব্যাপক পরিচিত আছে।

মাশৈখিং আরও বলেন, শৈশব কাল থেকে বিভিন্ন রাজনৈতিক দল দেখেছি। তবে, কোনো রাজনৈতিক দলের সাথে আমার সম্পৃক্ততা নেই। তারপরও আশা করছি আমি আসন্ন ইউপি নির্বাচনে আলেক্ষ্যং ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে জয়ী হতে পারবো।

জানা গেছে, ইউপি নির্বাচনের চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর জেলার রোয়াংছড়ি উপজেলার চার ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, রোয়াংছড়ির চার ইউনিয়নে মোট ১০জন চেয়ারম্যান পদে মনোনয়নপত্র চূড়ান্ত হয়েছে। এরমধ্যে ১নং সদর ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন, ২নং তারাছা ইউনিয়নে চেয়ারম্যান পদে ২ জন, ৩নং আলেক্ষ্যং ইউনিয়নে চেয়ারম্যান পদে ২ জন এবং ৪নং নোয়াপতং ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী রয়েছেন।