বিদায় নিলেন মানবিক পুলিশ কর্মকর্তা এসআই জহির

546

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটি জেলা বিশেষ শাখায় কর্মরত ছিলেন মানবিক পুলিশ অফিসার এসআই জহির। তিনি চাকুরী সূত্রে প্রায় ২ বছর রাঙামাটিতে থাকাকালীন মানবতার এক অনন্য নজির স্থাপন করে গেছেন। করোনাকালীন রাঙামাটির বিভিন্ন অলি/গলিতে সমাজে অসহায় ও গরীবের মান্ষুদের পাশে সহযোগিতা করেছেন।

এসআই জহির সমাজে ঘরে পড়ে থাকা শারীরিক প্রতিবন্ধী অসহায় মানুষদের খুঁজে খুঁজে হুইল চেয়ারসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। তিনি করোনাকালীন তার ব্যক্তিগত হজ্জের জমানো টাকা তুলে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন। রাঙামাটিতে করোনা পজেটিভ রোগীদের খাদ্য, ঔষুধ প্রদান করেছেন।

রাঙামাটিতে তার উল্লেখযোগ্য মানবিক কাজ গুলোর মধ্যে- বন্ধুকভাঙ্গা ইউনিয়নের মুবাছড়ি গ্রামের শারীরিক প্রতিবন্ধী জয় কুমারী চাকমা (৪০) এবং রাঙামাটি পৌরসভার চম্পকনগর এলাকার আব্দুল জলিলের কলোনীতে থাকা শারীরিক প্রতিবন্ধী মোঃ কামাল হোসেন প্রকাশ রাজা মিয়া (১৪), ভেদভেদী মুসলিম পাড়ার দূর্ঘটনায় মেরুদন্ড ভেঙ্গে যাওয়া রোগী নয়ন (৩৫), পশ্চিম ভেদভেদী শারীরিক প্রতিবন্ধী আঃ শুক্কুর (২০), পুরানবস্তির দূর্ঘটনায় পা হারানো সেলিম (৪৮), আঞ্জুমুল (৩৩), তবলছড়ি কর্মচারী কলোনীর সিএনজি চালক হেলাল (৪৫) কে হুইল চেয়ারের ব্যবস্থাসহ আর্থিক সহযোগীতা করেছেন।

তিনি করোনার লকডাউনে কাপ্তাই লেকে ক্ষতিগ্রস্থ জেলেদের ত্রাণ, রিজার্ভমুখ অগ্নিকান্ডে অসহায় ও দুঃস্থদের মাঝে ত্রাণ এছাড়া চম্পকনগরে শারীরিক  প্রতিবন্ধী তানিয়াকে আর্থিক ও ত্রাণ সহায়তা, ভেদভেদী মুসলিমপাড়া ক্যান্সার আক্রান্ত রোগী মরিয়মের একমাত্র মেয়ে আছমার লেখাপড়ার সহায়তাসহ অসংখ্য মানবিক কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।

করোনা লকডাউনের মাঝে নিজের ও পরিবারের চিন্তা না করে পুলিশে বিশেষ শাখায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি তিনি মানুষের বাড়ী বাড়ী গিয়ে ত্রাণ সামগ্রী পোঁছে দিয়েছেন। তিনি নিজ ও তার পরিচিত প্রবাসী ভাইদের অর্থায়নে মানবিক কার্যক্রম করে আসছেন।

এবিষয়ে এসআই জহির বলেন, পুলিশ জগণের সবচেয়ে কাছে কাজ করার সুযোগ পায় এবং চাইলে জনগণের সত্যিকারের বন্ধু হতে পারে। সেই লক্ষে আমি চাকুরীর পাশাপাশি মানবিক কাজ করে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জল করতে মানবিক কার্যক্রমে নিজেকে অন্তর্ভূক্ত করেছি। দেশের জন্য মানবিক কাজে ভূমিকা রাখতে চান বলেও জানান তিনি।

উল্লেখ্য, এসআই জহির তার পূর্ববর্তী কর্মস্থল লক্ষীপুর জেলার রামগঞ্জ থানায় একাধিক শারীরিক প্রতিবন্ধী ও অসহায় মানুষদের ভাগ্য উন্নয়নে ব্যাপক মানবিক কাজ করে প্রশংসিত হয়েছেন। রাঙামাটিতেও তার করে কাজগুলো নজির স্থাপন করেছে।