বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা রাঙামাটির পাঁচ শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা প্রদান

329

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলার ৫জন শ্রেষ্ঠ জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে নির্বাচিত এই পাঁচ জয়ীতাকে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক কর্মসূচীর আওতায় চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে পাঠানো হবে। গামীণ পর্যায়ে অর্থনৈতিক সাফল্য অর্জন, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জন, সফল জননী হিসাবে সাফল্য অর্জন, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখা ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন পরিচালনার জন্য তাদের জয়ীতা হিসেবে নির্বাচন করা হয়।

রোববার (১৩ ফেব্রুয়ারী) দুপুর ২টায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আয়োজনে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উত্তোরীয় ও ক্রেষ্ট প্রদান করেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানু রহমান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস. এম. ফেরদৌস ইসলাম, রাঙ্গামাটি জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রওশন আরা আক্তারসহ পদস্থ কর্মকর্তারা।

সম্মাননা অনুষ্ঠানে এসময় রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানু রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবিচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। আর নারী পুরুষ সবাই মিলে মিশে কাজ করলে দেশ অনেক এগিয়ে যাবে।

নারী উন্নয়নে সমাজের মানসিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও নারী শিক্ষার হার বাড়ানোর উপর গুত্বারোপ করে জেলা প্রশাসক আরো বলেন, নারীর ক্ষুদ্র ক্ষুদ্র উন্নয়নকে তরান্বিত করে তা বড় আকারে ছড়িয়ে দিতে হবে। তবেই দেশ ও জাতি আরো অগ্রগতির দিকে এগিয়ে যাবে। আর যারা আজ এই সম্মাননা পাচ্ছেন তাদের দেখে অন্যারাও অনুপ্রাণিত হয়ে এগিয়ে যাবে। এক্ষেত্রে নারীকে স্বনির্ভর হতে হলে নারীকেই সচেতন হতে হবে বলে তিনি মন্তব্য করেন তিনি।

পরে রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী লংগদুর রিপা চাকমা, শিক্ষা ও চাকুরীর ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী কাউখালীর চন্দ্রা দেওয়ান, সফল জননী সাফল্য অর্জনকারী নারী কাপ্তাইয়ের নুরজাহান, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী নানিয়ারচরের ফাহিমা আক্তার আর সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় বিভাগীয় পর্যায়ে নির্বাচিত হয়েছেন যে নারী বিলাইছড়ি’র নিরোদা বালা চাকমা এই ৫জন শ্রেষ্ট জয়িতার সম্মাননার উত্তোরীয় ও ক্রেষ্ট তুলে দেয়া হয়।