বিলাইছড়িতে ম্যালেরিয়া নির্মূলে এড্যাভোকেসি সভা

98

॥ বিলাইছড়ি প্রতিনিধি ॥

বিলাইছড়িতে ব্র্যাকের আয়োজনে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) উপজেলা স্বাস্থ্য বিভাগ ও ব্র্যাক স্বাস্থ্য কর্মসূচি কর্তৃক উপজেলা কনফারেন্স কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শার্দুল দাশ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান (নারী) উৎপলা চাকমা ও ১নং বিলাইছড়ি ইউপির চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান প্রমূখ। তাছাড়া জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ঐতিহ্যবাহী নেতৃবৃন্দ ও গনমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

ব্র্যাক স্বাস্থ্য কর্মসূচির প্রোগ্রাম অর্গানাইজার আদর্শী চাকমার সঞ্চালনায় বক্তারা ম্যালেরিয়া নির্মূলে সবাইকে এগিয়ে আসার আহবান জানান। তারা বলেন, ম্যালেরিয়া রোগটি মূলত ম্যালেরিয়া জীবানু বহনকারী কোন ব্যক্তিকে স্ত্রী এনোফিলিস মশা কামড় দিয়ে সেই মশাটি যদি অন্য কাউকে কামড় দিলে তার ম্যালেরিয়া হবে।

তারা আরও বলেন, ম্যালেরিয়া প্রতিরোধে ঘুমানোর সময় ব্র্যাক প্রদত্ত কীটনাশক যুক্ত মশারী ব্যবহার করার কথা বলা হয়। তবে সেই মশারী ব্যবহারের কিছু নিয়ম কানুন রয়েছে। যেমন- মশারী প্যাকেট থেকে খোলার পরে ছায়াযুক্ত স্থানে কমপক্ষে ২৪ ঘন্টা টাঙিয়ে রাখতে হবে। বছরে ২-৩ বারের বেশি ধোয়া যাবেনা। এবং মশারীগুলো ময়লা হওয়ার পর ধুইলে সেই পানি যেখানে সেখানে ফেলা যাবেনা। কারণ সেই পানি হাঁস-মুরগী ও গরু-ছাগল খেলে মারা যেতে পারে। তাই গর্ত খুড়ে বা সেপটি ট্যাংকে ফেলে দিতে হবে। তাছাড়া জ্বর হলে দ্রুত নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে বা ব্র্যাক স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে জউঞ টেস্ট করানোর জন্য জনগণকে উদ্বুদ্ধ করার মাধ্যমে ম্যালেরিয়া নির্মূলে উপস্থিত সবার সহযোগিতা কামনা করা হয়।