বিলাইছড়িতে ৫০টি বৌদ্ধ বিহারে উদযাপিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

381

॥ বিলাইছড়ি প্রতিনিধি ॥

বিলাইছড়িতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা বনবিহার সহ ৫০টি বৌদ্ধ বিহারে উদযাপন করা হচ্ছে বলে জানা যায়। বিহারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- দীঘলছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, রাংখ্যং শাখা বন বিহার, কুতুবদিয়া স্ব-ধর্মোদ্বয় বৌদ্ধ বিহার, বাজার সার্বজনীন বৌদ্ধ বিহার, কেরন ছড়ি দশবল বৌদ্ধ বিহার, ধ্যান ভান্তে, অজিতা মহাথের বৌদ্ধ বিহার (উলুছড়ি+ধুপপানি), গোয়াইন ছড়ি, এগুজ্জ্যা ছড়ি, তক্তানালা দক্ষিণ, নির্বানসুখ, তিনকুনিয়া, মালুম্যা ও বঙ্গলতলী বৌদ্ধ বিহার উল্লেখযোগ্য।

বৌদ্ধ বিহারে ভিক্ষুগণ নির্বানগানী হওয়ার জন্য এবং জগতের সকল প্রাণীর মঙ্গল কামনায় ৩ মাস বর্যাব্রত বা ধ্যান করে বুদ্ধের নীতি অনুসরণ করেন। এই প্রবারণা পূর্ণিমায় বর্ষাবাস শেষ করে বৌদ্ধ ভিক্ষুরা। সকলের সুখ সমৃদ্ধি ও মঙ্গল কামনায় বিহারে যান দায়ক-দায়িকারা।

তাই এইদিনে পঞ্চশীল, বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধমূর্তিদান, অন্নদান, ফানুস উত্তোলন সহ নানাবিধ ধর্মীয় অনুষ্ঠান করে থাকেন। প্রবারণা পূর্ণিমার মধ্যে দিয়ে শুরু হয় বিহারে বিহারে ১ মাস ব্যাপী বৌদ্ধদের শ্রেষ্ঠদান দানোৎতম মহান কঠিন চীবর দানোৎসব। এতে ভিক্ষুসহ দায়ক-দায়িকারা পূণ্য সঞ্চয় ও নির্বাণ গামী হওয়ার জন্য প্রার্থনা করে থাকেন।