বুড়িঘাটে নেই ইউডিসি সেবা সর্বসাধারণের ভোগান্তি

406

॥ নানিয়ারচর প্রতিনিধি ॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নমুখী পদক্ষেপ ও ২৯৯নং আসনের সংসদ সদস্য এমপি দিপংকর তালুকদারের প্রচেষ্টায় উন্নয়নের ছোঁয়া লাগছে পাহাড়ের প্রতিটি জায়গায়। ফলে উন্নত সড়ক যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ জেলা থেকে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে উন্নয়নের ছোঁয়ায় বদলে গেলেও বদলায়নি নানিয়ারচরের বুড়িঘাট ইউনিয়ন। এ ইউনিয়নের বাসিন্দারা আজও পায়নি একটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)।

বর্তমানে সরকারের বিভিন্ন সেবা ও তথ্যসেবা অনলাইন পোর্টাল থেকে সংগ্রহ করতে হয়। ডিজিটাল সেবা জনগণের দৌর গোড়ায় পৌঁছাতে সরকার প্রতিটি উপজেলার ইউনিয়ন পর্যায়ে স্থাপন করেছে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)।

গ্রামকে শহরে রূপান্তরের অংশ হিসেবে রাঙামাটি জেলার নানিয়ারচরে স্থাপন হয়েছে দৃষ্টি নন্দন নানিয়ারচর সেতু। এই সেতু স্থাপনের মধ্য দিয়ে নানিয়ারচর এখন উন্নত যোগাযোগ সম্পন্ন একটি উপজেলা।
খোঁজ নিয়ে জানা যায়, দুর্গম ও জনবহুল ইউনিয়ন বুড়িঘাটে ডিজিটাল সেবা পাচ্ছেনা স্থানীয় বাসিন্দারা। জন্মনিবন্ধন, ভিজিডি, বয়স্ক ভাতাসহ বিকাশ কিংবা নগদ সেবা ও স্কুল শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি তথ্য নিবন্ধন করার সুবিধা পেতে হলে ১০-১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে যেতে হয় নানিয়ারচর সদরে।
বুড়িঘাটের ইউনিয়ন তথ্য সেবা ও ডিজিটাল কেন্দ্রটি সদর উপজেলায় থাকায় সেবা নিতে চরম ভোগান্তিতে পড়তে হয় স্থানীয়দের।

এই বিষয়ে ০৩ নং বুড়িঘাট ইউপি চেয়ারম্যান প্রমিত খীসা বলেন, স্থানীয়দের ডিজিটাল সেবা নিশ্চিত করছে ইউনিয়ন পরিষদ। বুড়িঘাট ইউনিয়ন পরিষদেও তথ্য ও ডিজিটাল সেবামূলক কার্যক্রমের জন্য আমি প্রতিশ্রুতিবদ্ধ। বুড়িঘাটে আরেকটি ডিজিটাল সেবা কেন্দ্র বাড়ালে সেবার মানও বাড়বে এবং জনগণ উপকৃত হবে।

স্থানীয় সংরক্ষিত নারী ইউপি সদস্য নেকজান বলেন, বুড়িঘাট ইউনিয়ন থেকে ডিজিটাল সেবা পেতে নৌকা, সিএনজি বা মটর সাইকেল যোগে নানিয়ারচর সদরে যেতে হয়। এতে সময় অর্থ ও বয়ষ্কদের ক্ষেত্রে কঠোর পরিশ্রম হয়।

এদিকে দূর্গম এই ইউনিয়নে তথ্য ও সেবার মান বাড়াতে এবং স্থানীয়দের দুর্ভোগ লাঘবে বুড়িঘাটে একটি ডিজিটাল কেন্দ্র স্থাপনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের সু-দৃষ্টি কামনা করছে এলাকাবাসী।