বৌদ্ধদের মূলমন্ত্র মৈত্রী ও মানবতাঃ দীপংকর

503

॥ স্টাফ রিপোর্টার ॥

খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙমাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার বলেছেন বৌদ্ধ সংস্কৃতির শক্তি হচ্ছে মানবতা ও সাম্যমৈত্রী শক্তি। এই উদার ও সাম্যমৈত্রীর ভাবনা ও মানবতার আদর্শই বৌদ্ধ সংস্কৃতির আদর্শ। পার্বত্য এলাকায় বৌদ্ধ সংস্কৃতি চর্চা বাড়ানো জরুরী। এই নীতি আদর্শই সন্ত্রাসমুক্ত সুখী সমৃদ্ধিশালী সমাজ গঠনে সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বুধবার (১৭ নভেম্বর) বিলাইছড়ি-কাপ্তাই সীমান্ত কিলাছড়ি আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্রে ৪র্থ তম শুভ দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। অনুষ্ঠানে বিলাইছড়ি জোন কমান্ডার লেঃ কর্নেল ইসরাত হোসেন পি এস সি, রাঙামাটি জেলা পরিষদ সদস্য রেম লিয়ানা পাংখোয়া বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

ত্রিরতœ ভিক্ষু এসোসিয়েশনের সভাপতি ভদন্ত আগ্গাশ্রী মহাথের সভাপতিত্বে ধর্মালোচক হিসাবে অংশ নেন ভদন্ত আয্যালংকার মহাথেরো, ভদন্ত আর্যজোতি মহাথের ও ভদন্ত বিনয় তিষ্য মহাথের। ত্রিরতœ ভিক্ষু এসোসিয়েশন বাংলাদেশ কর্তৃক পরিচালিত কিলাছড়ি সার্বজনীন বিদর্শন ভাবনা কেন্দ্রে বিভিন্ন দানা অনুষ্ঠানের পর ভিক্ষু সংঘকে চীবর দান অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ত্রিরতœ ভিক্ষু এসোসিয়েশন বাংলাদেশের উদ্যোগে বিলাইছড়ি- কাপ্তাই সীমান্তবর্তী বারুদগোলা মৌজায় কিলাছড়িতে ২০১১ ইং সনে এ ভাবনা কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। অভিজ্ঞ ভান্তেদের মাধ্যমে বিদর্শন ভাবনা প্রশিক্ষণ প্রদান করা ও আগ্রহী ভিক্ষু শ্রমনদেরকে পালি সুদ্ধ উচ্ছারন সহ ত্রিপিটক শিক্ষা দান করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে।