মিশ্র ফলের বাগান করে শিক্ষক মধু মঙ্গলের লাখ টাকা আয়

439

॥ এম নাজিম উদ্দীন ॥

শখের বশে বিভিন্ন ফলের বাগান করে তা থেকে লাখ টাকা আয় করছে কাপ্তাইয়ের শিক্ষক মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা। চলতি সেপ্টেম্বর মাসের শেষ দিকে বাজারে আসছে তার বাগানের মাল্টা। মাল্টা বিক্রি করে তিনি এ বছর দেড় থেকে দু’লাখ টাকা আয় করার আশা করছেন। শিক্ষকতার পাশাপাশি অনেকটা শখ করেই বিভিন্ন ফলের বাগান সৃজন করেন এই শিক্ষক। বর্তমানে এই বাগান থেকে লাখ লাখ টাকার মুনাফা আয় করতে সক্ষম হয়েছেন সফল এই উদ্যোক্তা।

রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন চন্দ্রঘোনা ব্যাপ্টিস্ট মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা শিক্ষকতার পাশাপাশি মিশ্র ফলের একজন সফল উদ্যোক্তা। তিনি এখন একজন সফল চাষী হিসেবেও কাপ্তাইয়ে বেশ পরিচিত। গত ৩ মাস পূর্বে বিভিন্ন প্রজাতির আম বিক্রয় করে বেশ সুনাম অর্জন করেন এই শিক্ষক। এবার তিনি রাঙামাটি সদর উপজেলাধীন জীবতলী এলাকার দুর্গম নিজ পাহাড়ি জমিতে বিভিন্ন ফলের পাশাপাশি ১ একর রসালো মাল্টা বারি-১ চাষ করেছেন। নিজ হাতে গড়া ওই বাগানে গাছের পরিমাণ ২ শতাধিক। বিদ্যালয়ের শিক্ষকতার পাশাপাশি বাগান তৈরি করা তার একটি বিশেষ শখ। পাশাপাশি বাগান দেখাশুনা ও পরিচর্যা জন্য তিনি ৪ জন লোকও নিয়োগ করেছেন।

আলাপকালে মধু মঙ্গল তঞ্চঙ্গ্যা জানান,তিনি একজন প্রাইমারী বিদ্যালয়ের শিক্ষক। তার শখ বাগান করা। তিনি বিদ্যালয়ের কাজ শেষে বাকি সময় বাগানে গাছের পরিচর্যা করে সময় কাটান। তার বাগান দেখার জন্য অনেক শিক্ষকসহ বিভিন্ন উচ্চ মহলের লোকজন প্রায় সময় আসা-যাওয়া করে। এটাই তার আনন্দ। গত কয়েক মাস পূর্বে তার বাগানের বিভিন্ন প্রজাতির আম বিক্রি করে ৩ লক্ষাধিক টাকা আয় করেছেন তিনি। এবার রসালো মাল্টা বারি-১ গাছ রোপণ করতে তার ব্যয় হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। এই রসালো মাল্টা বাজারে বিক্রয় করে দেড় থেকে ২ লক্ষ টাকা আয় করার আশা করছেন তিনি। চলতি সেপ্টেম্বর ২০২১ মাসের শেষের দিকে রসালো বারি-১ মাল্টা বাজারে বিক্রয় করা শুরু হবে।

উল্লেখ্য,৩ মাস আগে বিভিন্ন প্রজাতির আম বিক্রয় করে ৩ লক্ষাধিক টাকা আয় করেছেন তিনি। এতে তার আগ্রহ আরো বেড়ে গেছে বলে জানান এই শিক্ষক।