যুবক যুবতীদের নিয়ে রাঙামাটিতে পাঁচ মাসের আইসিটি প্রশিক্ষণ শুরু

75

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলা পরিষদে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ভিডিও এডিটিং ও ফ্রিল্যান্সিং- এর উপর পাঁচমাসব্যাপী এক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। রাঙামাটি জেলা পরিষদের প্রকল্প ‘প্রযুক্তি ভিত্তিক দক্ষ জনবল সৃষ্টির মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন, বেকারদের কর্মসংস্থান ও দারিদ্র্য হ্রাসকরণ স্কীম’ –এর আওতায় বেকার যুবক যুবতীদের নিয়ে এ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকালে পরিষদের সম্মেলন কক্ষে কোর্সের উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী। জেলা পরিষদ ও প্রো-বেটারলাইফ (পিবিএল) বাংলাদেশ লিমিটেড যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করেছে।

উদ্বোধনকালে চেয়ারম্যান বলেন, বিশ^ায়নের এই প্রতিযোগিতার যুগে নিজেদেরকে ভবিষ্যত কাজের উপযোগী করে গড়ে তোলার জন্য আইসিটি আউটসোর্সিং বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীরা দক্ষ হয়ে বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে সহায়তা করতে পারবেন। তিনি প্রশিক্ষণার্থীদেরকে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে অভিজ্ঞতা অর্জনের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা যথাযথভাবে কাজে লাগানোর পরামর্শ দেন। জেলার শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক তথ্যপ্রযুক্তি নির্ভর এধরনের প্রশিক্ষণ কোর্স ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার আশ্বাস দেন তিনি।

জেলা পরিষদের সদস্য প্রিয় নন্দ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, পিবিএল এর চেয়ারম্যান এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ডঃ রণজ্যোতি চাকমা। অনুষ্ঠানটি পরিচালনা করেন স্কীম বাস্তবায়ন কমিটির সদস্য-সচিব, নির্বাহী প্রকৌশলী জনাব বিরল বড়ুয়া। ৫০জন যুবক যুবতী অংশ নিচ্ছে।