রাঙামাটিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিবাদ সভা ও স্মারকলিপি পেশ

80

 ॥ স্টাফ রিপোর্টার ॥

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষামন্ত্রীর ঘোষণা দ্রুত বাস্তবায়নের দাবিতে শিক্ষামন্ত্রী বরাবরে স্মারক লিপি প্রদান করেছে রাঙামাটি জেলায় কর্মরত ডিপ্লোমা প্রকৌশলীরা। ইঞ্জিনিয়ারদের সংগঠন আইইডিবি রাঙামাটি জেলা শাখার আয়োজনে বুধবার (২৯মে) রাঙামাটি জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি প্রেরণ করা হয়। এর আগে রাঙামাটি জেলাপ্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সভা।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষামন্ত্রীর ঘোষণার পর ডিগ্রি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের যুক্তিহীন বিরোধিতা ও বিদ্বেষী কার্যক্রমের প্রতিবাদে এই প্রতিবাদ সভার আয়োজনে করে ডিপ্লোমারা। এ সময় বক্তারা বলেন, কারিগরি ও বৃত্তিমূলক এ শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মান ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে বিএসসি (পাস) কোর্সের সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। যারা এর বিরোধিতা করে বাস্তবতাকে অস্বীকার করার চেষ্টা করছেন, প্রকৃতপক্ষে তারা মানুষের কল্যাণ চায় না।

তারা আরো বলেন, কারিগরি শিক্ষাকে মর্যাদা প্রদান ও সামজে গ্রহণযোগ্যতা বৃদ্ধির প্রয়াসে শিক্ষা মন্ত্রণালয়ের এবারের উদ্যোগ একটি যুগান্তকারী পদক্ষেপ তাই এ পদক্ষেপ দ্রুত কার্যকর করা এখন সময়ের দাবি।

প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন রাঙামাটি জেলা শাখার সভাপতি নিরঞ্জন নাথ। এতে বক্তব্য রাখেন আইডিইবি রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক শেখ জামাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক হাসান মো. নোমানসহ অন্যান্য নেতৃবৃন্দ। প্রতিবাদ সভায় আইডিইবি বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলাপ্রমাসক কার্যালয় প্রাঙ্গণে প্রতিবাদ সভার পর শিক্ষামন্ত্রী বরাবরে দেওয়া স্মারকলিপি জেলাপ্রশাসকের হাতে অর্পণ করা হয়। জেলাপ্রশাসকের পক্ষ থেকে এ স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলাপ্রশাসক (সাবিক) সাইফুল ইসলাম।

স্মারকলিপিতে বলা হয়, চতূর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিগত ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমান সরকার সরকার কারিগরি শিক্ষাকে যে গুরুত্ব দিচ্ছে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদা প্রদানের বিষয়ে শিক্ষামন্ত্রীর ঘোষণা তারই বাস্তব প্রতিফলন। কিন্তু উচ্চ সুবিধাভোগী ও শ্রেণি স্বার্থবাদী ডিগ্রী প্রকৌশলীরা অযৌক্তিভাবে এর বিরোধিতা করছে। তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে দীর্ঘসূত্রিতার কারণে ডিপ্লোমা প্রকৌশলীরা যখন হতাশাগ্রস্ত ছিল, তখন শিক্ষমন্ত্রীর এই ঘোষণা প্রকৌশলী মনে আশার সঞ্চার করেছে।