রাঙামাটিতে স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক যোগ দিবস পালিত

373

॥ স্টাফ রিপোর্টার ॥

‘সুস্থতার জন্য যোগ’ এই লক্ষ্যকে সামনে রেখে রাঙামাটিতে পালিত হয়েছে আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস ২০২১। দিবসটি ঘিরে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন যোগ ব্যায়াম হল দেহ এবং চেতনার মিলন। প্রতিদিনের জীবনে ভারসাম্যপূর্ণ জীবনযাপন বজায় রাখতে যোগাসন মানুষকে অভাবনীয় সাহায্য করে। এবারের দিবসটির থিম ছিল ‘বাড়িতে যোগ এবং পরিবারকে সঙ্গে নিয়ে যোগাসন করা’। থিম নির্ধারণের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়- পুরো বিশ্ব করোনা মহামারির সঙ্গে লড়াাইয়ে ব্যস্ত। সেই অসম লড়াইয়ে বিশ্ববাসীকে দৃঢ় রাখতে এই থিম আশার আলো দেখাতে পারে। কারণ নিয়মিত যোগ ব্যায়াম- মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ভাইরাসের সঙ্গে লড়াই করার মানসিকতা তৈরি করতে সাহায্য করে।

বিশ্বব্যপী করোনা পরিস্থিতিতে সম্পূর্ণরূপে স্বাস্থ্যবিধি মেনে যোগ ব্যায়াম প্রদর্শনী ও আলোচনা সভার মধ্য দিয়ে সোমবার (২১জুন) রাঙামাটিতে দিবসটি পালন করা হয়। রাঙামাটি জেলা ইয়োগা এসেসিয়েশন এর উদ্যোগে ও ভারতীয় হাই কমিশনারের অর্থিক সহযোগিতায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তাগণ করোনা ভাইরাস থেকে বাঁচতে যোগব্যয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন।

রাঙামাটি জেলা ইয়োগা এসেসিয়েশনের সভাপতি এবং বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) রাঙামাটি জেলা শাখার সভাপতি মুজিবুর রহমান দিপুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও স্বাস্থ্য বিভাগীয় আহ্বায়ক সুবীর কুমার চাকমা ।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট চিকিৎসক ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক যুগ্ম পরিচালক ডাঃ সুপ্রিয় বড়–য়া, রাঙামাটি প্রেসক্লাবের সেক্রেটারী ও দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক ও এফপিএবি’র মেডিকেল অফিসার ডাঃ ক্যাং চাক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোশিয়েশনের সাধারণ সম্পাদক আরফান আলী।

বক্তব্য প্রদানকালে অতিথিগণ বলেন, যোগ ব্যায়াম শুধুমাত্র শরীর চর্চাই নয় বরং এ অভ্যাস রপ্ত করলে শরীর ও মন দুটোই ভালো থাকবে। নিয়তিম ইয়োগা চর্চায় ঈর্ষাকাতরতা থাকবে না এবং মানসিক যন্ত্রণা দুর হবে।’ ‘যোগ ব্যায়াম মানুষের শরীর সুস্থ রাখতে বিশাল ভূমিকা রাখে। একটি জাতি সুস্থ না থাকলে দেশ কখনো সুষ্ঠুভাবে চলতে পারে না। তাই শিশুকাল থেকেই ছেলে মেয়েদের যোগ ব্যায়ামের প্রতি আকৃষ্ট করতে হবে। ব্যায়ামের ফলে মাদক থেকেও যুবদের দুরে রাখা সম্ভব বলে উল্লেখ করেন বক্তারা।

এ সময় যোগ ব্যয়াম কিভাবে শ্বাসনালী ও ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করে তা বাস্তব অনুশীলনের মাধ্যমে প্রদর্শন করেন জাতীয় ইয়োগ প্রতিযোগীতায় ব্রোঞ্জপদক প্রাপ্ত তরুন শরীর চর্চাবিদ সুমাইয়া ফারিয়া মম ও তার দল।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে আন্তর্জাতিক যোগ দিবস পালন করে আসছে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা দেয়া হয়। বাংলাদেশও দিবসটি পালনের পক্ষে সমর্থন দেয়।