রাঙামাটিতে ১৫ দিনের হস্তশিল্প বুনন প্রশিক্ষণ কোর্সের সমাপনী

418

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটিতে ১৫ দিনব্যাপী হস্তশিল্প বুনন প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদপত্র বিতরণ করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও ক্ষুদ্র নৃগোষ্টির সাংস্কৃতিক ইনস্টিটিউট বাস্তবায়নে ১৫ দিনব্যাপী হস্তশিল্প বুনন প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়।

রোববার (৭ নভেম্বর) বিকেলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটোরিয়ামে অনুষ্ঠিত সনদপত্র বিতরনী অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের আহ্বায়ক রেমলিয়ানা পাংখোয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষনে অংশগ্রহনকারী প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরন করেন। ক্ষুদ্র নৃ গোষ্ঠির সাংস্কৃতিক ইন্সটিটিউটের পরিচালক (ভাঃ) রুনেল চাকমা’র সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংস্কৃতিক সংগঠন সুর নিকেতনের সভাপতি মনোজ বাহাদুর গুর্খা, প্রশিক্ষনের প্রধান প্রশিক্ষক মিঃ বাবলু , হিল ই-কমার্স সোসাইটির এ্যাডমিন মনি, ই-কমার্স ফোরামের উদ্যেক্তা ত্রিশিলা চাকমা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া বলেন, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। তাই প্রশিক্ষন থেকে যেসব অভিজ্ঞতা অর্জন করেছো তাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, প্রশিক্ষন শেষ করে বসে থাকলে হবেনা। নিজেদের তৈরিকৃত হস্তশিল্প সামগ্রীগুলোকে বানিজ্যিকভাবে বিক্রয়ের চিন্তা চেতনা করতে হবে। বিশদভাবে বানিজ্যিকভাবে প্রসারের চিন্তা চেতনা করলে যুব সমাজকে আর চাকুরির পেছনে ছুটটে হবেনা। তিনি বলেন, এ ধরনের প্রশিক্ষনে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বিভিন্ন নৃগোষ্ঠীদের সম্পৃক্ত করা গেলে তাদের স্ব স্ব জাতির ব্যাবহার্য হস্তশিল্প গুলো তৈরি করে ঐতিহ্য রক্ষার পাশাপাশি বানিজ্যকভাবে সম্প্রসারন করা সম্ভব। ১৫দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সে রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন এলাকার ২০ জন প্রশিনার্থী অংশগ্রহণ করে।