রাঙামাটি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের প্রক্রিয়া শুরু

352

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলার সবচেয়ে জনবহুল শ্রমিক সংগঠন ‘রাঙামাটি জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের’ ত্রি-বার্ষিক নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠছে শহরের শ্রমিকাঙ্গন। রিক্সাবিহীন শহর রাঙামাটির একমাত্র বাহন যেমন বেবী টেক্সী তেমনি এই যানবাহনের শ্রমিকদের নিয়ে গঠিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়নও এ জেলার সবচেয়ে জনবহুল সংগঠন। দুই সহ¯্রাধিক সদস্যের সমন্বয়ে পরিচালিত এই সংগঠনে এ বছর ভোটার তালিকায় যুক্ত হয়েছে ১২ শ’রও অধিক সদস্য। শুক্রবার মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে শ্রমিক নেতারা তাদের নির্বাচনী প্রক্রিয়া শুরু করেন। বিভিন্ন পদের বিপরীতে মোট ৫০জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা মনোনয়ন ফরম বিতরণের কার্যক্রম অব্যাহত ছিল। এ সময় উৎসব মুখর পরিবেশে নেতৃবৃন্দ কর্মী সমর্থক পরিবেষ্টিত হয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করে। আগামী ১৫ জানুয়ারি এই সংগঠনের ত্রি-বার্ষিক নির্বাচন ২০২২ এর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট মোখতার আহমেদ জানান, এই প্রক্রিয়ার মধ্য দিয়ে কার্যকরি পরিষদের ১৭ সদস্য বিশিষ্ট কমিটি নির্বাচন করা হবে। এ লক্ষ্যে ২৮ ডিসেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। সদস্যদের আপীল ও আপত্তি নিষ্পত্তিশেষে ২৯ ডিসেম্বর প্রকাশ করা হয় চুড়ান্ত ভোটার তালিকা। এই তালিকায় ১২শ’৩৫জন সদস্য ভোটার হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে।

ঘোষিত তফশিল অনুযায়ী ০২ জানুয়ারি মনোনয়ন পত্র দাখিলের তারিখ নির্ধারিত আছে। ৩ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই এবং একইদিনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে। কারো মনোনয়ন বাতিল হলে তার জন্য আপীলের সুযোগ রয়েছে। প্রত্যাহারের শেষ তারিখ ০৫ জানুয়ারি এবং ৬ জানুয়ারি প্রকাশ করা হবে চুড়ান্ত প্রার্থী তালিকা। এবার প্রচারণার জন্য প্রার্থীরা মোট ১৫টি সাদাকালো ব্যানার স্থাপন করতে পারবে। নির্বাচনের ২৪ পূর্ব থেকে প্রচারণা বন্ধ রাখতে হবে।