রাঙামাটি সদরে মাদক ও নিরাপদ মাতৃত্ব বিষয়ে সচেতনতা সভা

104

॥ স্টাফ রিপোর্টার ॥

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়-এর স্বাস্থ্য অধিদপ্তরের অধীন ‘‘লাইফ স্টাইল এবং হেলথ এডুকেশন ও প্রমোশন, স্বাস্থ্য শিক্ষা ব্যুরো’’ অপারেশনাল প্লানের আওতায় বাস্তবায়নকারী প্রতিষ্ঠান থার্ড আই কমিউনিকেশনের আয়োজনে রাঙামাটির কাপ্তাই উপজেলায় ধূমপান ও মদ্যপান পরিহার এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জনগণকে সচেতন করার লক্ষ্যে কমিউনিটি এ্যাওয়ারনেস সেশন অনুষ্ঠিত হয়েছে। রোববার জেলা সদরের শুকুরছড়ি কমিউনিটি ক্লিনিকে এবং কুতুকছড়ি কমিউনিটি ক্লিনিকে এ সেশন অনুষ্ঠিত হয়।

সেশনে বলা হয়-তামাক সেবন বা ধূমপানের কারণে মানুষের ক্ষয়-ক্ষতির পরিমাণ অনেক বেশি। ধূমপান বা তামাক সেবন একজন ব্যক্তিকে শারীরিক, মানসিক, নৈতিক এবং সামাজিক ভাবে ক্ষতিগ্রস্থ করে। বিড়ি, সিগারেটের ধোঁয়ায় ৭০০০ এর বেশি ক্ষতিকর উপাদান রয়েছে যার প্রায় ৭০টি ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী। বিশে^ প্রতি বছর ১২লাখেরও বেশি অধূমপায়ী পরোক্ষ ধূমপানের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যায়। যার অধিকাংশ নারী ও শিশু। এইজন্য এখনি ধূমপান বা তামাক সেবন এখনই বর্জন করুন। তামাক বিরোধী আইন মেনে চলুন এবং সুস্থ্য সমাজ গঠনে ভূমিকা রাখার পরামর্শ প্রদান করা হয়।

সেশনে আরও বলা হয়-মদ্যপানের নেশা সভ্যতার প্রথম দিক থেকেই মানব জাতির জীবন যাত্রার সঙ্গে জড়িয়ে গেছে। কিন্তু এ তরলটি আসলে বিষ। অনেক স্মায়বিক রোগ সৃষ্টিকারী এবং মানব শরীরে প্রায় ২০০ রোগের উৎপত্তিতে এর প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা রয়েছে। তাই সুস্থ জীবন পেতে চাইলে মদ্যপান থেকে দূরে থাকার পরামর্শ প্রদান করা হয়।

সেশনে নিরাপদ মাতৃত্ব বিষয়ে সম্পর্কে গুরুত্বারোপ করে বলা হয়- নিরাপদ মাতৃত্বের প্রথম ধাপে গর্ভবর্তীকে চারবার চেকআপ করাতে হবে। কমপক্ষে চার বেলা সুষম খাবার খওয়াতে হবে। এতে নিরাপদ প্রসব ও সুস্থ শিশু জন্ম নেবার সম্ভবনা বাড়ে। শিশুর জন্মদানের আগে স্বাস্থ্যকেন্দ্র অথবা দক্ষ প্রসব সেবা প্রদানকারী প্রস্তুুত রাখা, জরুরী ভিত্তিতে হাসপাতালে যেতে পরিবহন প্রস্তুতি রাখাসহ গর্ভাবস্থার শুরু থেকে টাকা-পয়সা জমিয়ে রাখা অত্যন্ত জরুরী। এছাড়াও গর্ভবর্তী নারীর জন্য রক্তের ব্যবস্থা রাখা ও রক্ষের প্রয়োজনে স্বজনদেন প্রস্তুত রাখার পরামর্শ প্রদান করা সেশনে।

উক্ত কমিউনিটি এ্যাওয়ারনেস সেশনে বিভিন্ন ধরণের লিপলেট বিতরণ ও ফ্লিপচার্ট ব্যবহার করে ধূমপান ও মদ্যপানের ক্ষতিকর দিক, পরিহারের উপায় এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে প্রসব পূর্ব, প্রসবকালীন এবং প্রসব পরবর্তী সময়ে মা ও নবজাতকের জীবন রক্ষায় করনীয় শীর্ষক প্রশ্ন- উত্তরপর্ব অনুষ্ঠিত হয়। কমিউনিটি এ্যাওয়ারনেস সেশনে কিমিউনিটি কিøনিকের কমিউনিটি গ্রুপ, কমিউনিটি সাপোর্ট গ্রুপের সদস্যবৃন্দ, স্থানীয় গনমান্য ব্যক্তি এবং স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।