শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে বিনিয়োগ করতে হবেঃ ডিসি মিজান

362

॥ ইকবাল হোসেন-মনু মার্মা ॥

“শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি” প্রতিপাদ্যে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমি, রাঙামাটি জেলা কার্যালয় আয়োজিত ৭দিন ব্যাপি কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক মো. মিজানুর রহমান একথা বলেন।

সোমবার (০৪ অক্টোবর) সকালে শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন’র সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মিসেস অর্চনা চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাবেক জেলা পরিষদ সদস্য মনিরুজ্জামান মহসিন রানা, রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পূণর্বাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা মো. নুরুল আবসার, সদর উপজেলা পরিষদের প্যানেল ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক মো. মিজানুর রহমান আরো বলেন- শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ, আজকের শিশুরা ভবিষ্যতে রাষ্ট্র পরিচালনার মূল্যবান দায়িত্ব পালন করবে। তাই শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সরকারের সামর্থ্য অনুযায়ী সামাজিক নিরাপত্তা খাতের যে বরাদ্দ, তা একেবারে কম নয়। সরকারের সম্পদের সীমাবদ্ধতা আছে। তারপরও সরকার শিশুদের জন্য বিনিয়োগ বাড়াতে কখনো কার্পণ্য করে না। তাই তিনি অভিভাবকদের প্রতি আহ্বান জানান তারা যেন তাদের শিশুদের জন্য বিনিয়োগ। এর পাশাপাশি শিশুদের নিয়ে অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় তিনি অভিভাবকদের ধন্যবাদ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের পর শিশু একাডেমি আয়োজিত ৭দিন ব্যাপি কর্মসূচীর মধ্যে ২দিন (৮ অক্টোবর- চিত্রাংকন প্রতিযোগিতা ও ৯ অক্টোবর সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ এর আয়োজক ইয়ুথ অর্গানাইজেশন ফর ইউনিটি ট্রাস্ট এ্যান্ড হেল্প (ইয়ুথ) ও ইয়ুথ মোস্তফা কামাল ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রধান অতিথি রাঙামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এর হাতে শুভেচ্ছা স্বারক তুলে দেওয়া হয়।

পরে শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের পরিবেশনায় মোনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শিশু একাডেমির আয়োজন সমাপ্ত হয়।