স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে শিশু একাডেমির রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা

590
॥ সংবাদ বিজ্ঞপ্তি ॥
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন বাংলাদেশ শিশু একাডেমি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে সারাদেশ ব্যাপী শিশুদের মাঝে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে। দিনটি উৎসব মুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। তৃণমূল পর্যায়ের শিশুদের অংশগ্রহণের লক্ষ্যে এ প্রতিযোগিতা উপজেলা থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে জাতীয় পর্যায়ে সমাপ্ত হবে। বয়স ও শ্রেণি অনুযায়ী শিশুরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।
প্রতিযোগিতার বিভাগ ও বিষয়সমূহঃ রচনা ‘ক’ বিভাগ: ৩য় থেকে ৫ম শ্রেণি, বিষয়: মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, (৩০০ শব্দের মধ্যে)। ‘খ’ বিভাগ: ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, বিষয়: মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, (৫০০ শব্দের মধ্যে)। ‘গ’ বিভাগ: ৯ম থেকে ১০ম শ্রেণি, বিষয়: বঙ্গবন্ধু এবং রাষ্ট্র পুনর্গঠন, (৮০০ শব্দের মধ্যে) চিত্রাংকনঃ ‘ক’ বিভাগ: ৩য় থেকে ৫ম শ্রেণি, বিষয়: মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, সাইজ: ১র্৬র্ ী ১র্১র্ , মাধ্যম: জলরং/প্যাস্টেল কালার। ‘খ’ বিভাগ: ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, বিষয়: মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, সাইজ: ১র্৬র্ ী ১র্র্র্র্১র্ , মাধ্যম : জলরং/প্যাস্টেল কালার। ‘গ’ বিভাগ: ৯ম থেকে ১০ম শ্রেণি, বিষয়: মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ, সাইজ: ১র্৬র্ ী ১র্১র্ , মাধ্যম : জলরং/প্যাস্টেল কালার। ‘ঘ’ বিভাগ: বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, বিষয়: উম্মুক্ত, সাইজ: ১র্৬র্ ী ১র্১র্ , মাধ্যম : জলরং/প্যাস্টেল কালার। প্রতিযোগিতার সময়সূচিঃ ক. উপজেলা পর্যায়- ১২ নভেম্বর থেকে ১৩ নভেম্বর ২০২১। খ. জেলা পর্যায়- ১৯ নভেম্বর থেকে ২০ নভেম্বর ২০২১ গ. বিভাগীয় পর্যায়- ২৬ নভেম্বর থেকে ২৭ নভেম্বর ২০২১। ঘ. জাতীয় পর্যায়- ০২ ডিসেম্বর ২০২১।
অবশ্যই পালনীয় বিষয়াবলীঃ ১. নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাসা/বাড়ী হতে রচনা লিখে ও চিত্রাংকন প্রতিযোগিতার ছবি অঁংকন করে ডাকযোগে অথবা সরাসরি সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার অথবা উপজেলা শিক্ষা অফিসারের নিকট পৌঁছাতে হবে। ২. রচনা প্রতিযোগিতার নির্ধারিত শব্দের মধ্যে হতে হবে। ৩. চিত্রাংকন প্রতিযোগিতার কাটিজ পেপারের সাইজ,বিষয় ও মাধ্যম : উল্লেখিত বর্ণনা অনুযায়ী হতে হবে। ৪. রচনার কভার পেইজে এবং চিত্রাংকনের পিছনে নাম, পিতা, মাতার নাম, উপজেলা, বিদ্যালয়ের নাম, শ্রেণি, মোবাইল নম্বর ও ই-মেইল (যদি থাকে) লিখতে হবে। ৫. জেলা, উপজেলা এবং বিভাগীয় পর্যায়ের বিজয়ী শিশুদের পুরস্কার ও সনদপত্র প্রদান করা হবে।