হাইকোর্টের নির্দেশে রাঙামাটি প্রশাসনের কঠোর অবস্থান: কাপ্তাই হ্রদের অবৈধ দখলদার ও বিলবোর্ড উচ্ছেদে অভিযান শুরু

92

॥ স্টাফ রিপোর্টার ॥

কাপ্তাই হ্রদের তীর ঘেসে গড়ে ওঠা অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানসহ বিলবোর্ড অপসারণে উচ্ছেদ অভিযান শুরু করেছে রাঙামাটি জেলা প্রশাসন। হাইকোর্টের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসনের কর্মকর্তারা।

মঙ্গলবার (৩১ জানুয়ারী) জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও পুলিশ সুপার মীর আবু তৌহিদ স্বয়ং নেতৃত্ব দিয়ে রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় অবৈধ দখলদারদের বিরুদ্ধে সতর্কীকরণ বিজ্ঞাপ্তি টানিয়ে দেন।
এদিকে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের নির্দেশে মঙ্গলবার সকালে রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিনের নেতৃত্বে আসামবস্তী এলাকায় কাপ্তাই হ্রদের তীর ঘেসে গড়ে ওঠা অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে শহরের আসামবস্তী ব্রাহ্মণটিলা, আসামবস্তী ব্রীজ সংলগ্ন গড়ে উঠা অবৈধ দোকান পাঠ উচ্ছেদ করা হয়। অভিযানে ব্রাহ্মণটিলা এলাকায় ৩টি কাচাঘর, ও নির্মাণাধীন একটি ভবন ভেঙ্গে দেয়া হয়। পরে আসামবস্তী ব্রীজ এলাকায় ৪টি দোকান ভাঙ্গার পর স্থানীয় ব্যবসায়ীরা মালামাল সরিয়ে নেয়ার জন্য সময় চাইলে রাত পর্যন্ত সময় নির্ধারণ করে দেয় প্রশাসন। বুধবার সকাল ১০টায় আবারো উচ্ছেদ অভিযান শুরু হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

প্রসঙ্গত, রাঙামাটি শহর থেকে বিল বোর্ড সরিয়ে ফেলাসহ কাপ্তাই হ্রদের তীর ঘেসে গড়ে ওঠা অবৈধ দখলদারদের উচ্ছেদে সম্প্রতি হাইকোর্ট বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয় বলে জানা গেছে। টানানো সতর্কিকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মহামান্য সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের দায়রকৃত রিট পিটিশন নং-১১৮৮৫/২০২২ এর বিগত ১৭/১০/২০২২ খ্রিস্টাব্দের নোটিশের প্রেক্ষিতে রাঙামাটি পার্বত্য জেলায় অবস্থিত কাপ্তাই হ্রদের সকল প্রকার অবৈধ ভবন/স্থাপনা নির্মাণ নিষিদ্ধ করা হলো। কাপ্তাই হ্রদের তীরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযানের প্রক্রিয়া চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে সদরসহ জেলাজুড়ে কাপ্তাই হ্রদের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অসংখ্য অবৈধ স্থাপনা। শুস্ক মৌসুমে হ্রদের পানি কমে গেলে ভেসে উঠা জায়গা ভরাট করে কাঁচা-পাকা স্থাপনা নির্মাণ করা হয়। রাঙামাটি শহরে বৈধ-অবৈধ জায়গার নিজ নিজ বাড়িঘরের সামনে পেছনে ব্যাপক হারে দখল করা হচ্ছে হ্রদের জায়গা। স্থানীয়দের মতে কেবল রাঙামাটি শহর এলাকায় কাপ্তাই হ্রদের পাড় দখল করে নির্মাণ করা হয়েছে কয়েক হাজার অবৈধ স্থাপনা। এসব স্থাপনা নির্মাণের ফলে রাঙামাটিতে দিন দিন বেড়ে উঠছে প্রচুর অপরিকল্পিত ও পরিবেশ বিরোধী বস্তি। যা পরিবেশের জন্য হুমকি বলে মনে করছে সচেতন মহল।