শিশু অধিকার সপ্তাহে মানসিক স্বাস্থ্য নিয়ে জীবনের কর্মশালা

626
স্টাফ রিপোর্টার 
বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপনে বরাবরের মতই ভিন্নধর্মী কর্মসূচি বাস্তবায়ন করেছে রাঙামাটির স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “জীবন”। “শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি।” প্রতিপাদ্যে এবছর পার্বত্যাঞ্চলের সর্বপ্রথম অনলাইন ব্লাড ব্যাংক “জীবন” এর উদ্যোগে রাঙামাটি সদর উপজেলার রিজার্ভমূখস্থ রাঙামাটি মডেল স্কুল এন্ড কলেজ এর অর্ধশতাধিক শিক্ষার্থীদের দুই ধাপে করোনাকালে মানসিক স্বাস্থ্যের যত্ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।
প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে এই কর্মশালায় নেতৃত্ব দেন “জীবন” কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য মোহাম্মদ আবু রায়হান। প্রথমেই প্রাথমিকের কোমলমতি ছাত্রছাত্রীদের সঠিক নিয়মে মাস্ক পরিধান করার নিয়ম, সঠিক নিয়মে হাত ধৌত করার পদ্ধতি, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে কর্মশালা পরিচালনা করেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাজিদ-বিন-জাহিদ (মিকি)।
অতপর মাধ্যমিকের ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্য ও করোনাকালীন সুরক্ষা নিয়ে বক্তব্য রাখেন “জীবন” এর যুগ্ম সাধারণ সম্পাদক সাইদা জান্নাত।
সংগঠনের কার্যকরী কমিটির সদস্য মোহাম্মদ মনির গাজী ও মোহাম্মদ আনোয়ার হোসেনের নিবিড় পর্যবেক্ষণে অর্ধশতাধিক ছাত্রছাত্রীদের রক্তের গ্রুপ নির্ণয় করে দেয়া হয়।
মানসিক স্বাস্থ্য নিয়ে করোনা অতিমারীর মধ্যেও শিক্ষার্থীদের খোঁজ রাখায় “জীবন”পরিবারের ভূয়সী প্রশংসা করেন অধ্যক্ষ এ বি এম তোফায়েল উদ্দীন।
তিনি জানান, বৈশ্বিক করোনা মহামারীর কারনে সবচেয়ে বেশী মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে কোমলমতি শিক্ষার্থীরা। স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে শিশুদের মানসিক স্বাস্থ্যের প্রতি এমন উদ্যোগ খুব বিরল। এই কর্মশালা অবশ্যই শিক্ষার্থীদের নতুন উদ্যোমে এগিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে। শিশুদের সুস্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি অভিভাবকদের মাঝেও মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতার সৃষ্টি করতে হবে।
কর্মশালায় রাঙামাটি মডেল স্কুল এন্ড কলেজ এর দক্ষ শিক্ষকমণ্ডলী উপস্থিত থেকে শিক্ষার্থীদের উৎসাহ প্রদান করেন।