প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় বাংলাদেশ এখন আক্ষরিক অর্থেই ডিজিটাল রূপ ধারণ করেছে :জেলা প্রশাসক

686

P.1
স্টাফ রিপোর্টার, ১৯ নভেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : ডিজিটাল সেন্টারের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উদ্যোক্তাদের সাথে অভিজ্ঞতা বিনিময় করেছে রাঙামাটি জেলা প্রশাসন। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রী কার্যালয়ের সহযোগিতায় রাঙামাটি পার্বত্য জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে শেখ হাসিনা যে ভিশন ঘোষণা করেছেন তা পরিপূর্ণতায় রূপ পেতে আমাদের আর বেশিদিন সময় লাগবে না। বর্তমানে আমাদের দেশের প্রযুক্তি দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক খ্যাতি লাভ করছে। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো এখন এক বাক্য স্বীকার করে বাংলাদেশের দিনদিন প্রযুক্তি খাতে অভূতপুর্ব উন্নতি করছে। এতে বাংলাদেশের নানা সম্ভবনার দুয়ার খুলে গেছে, প্রধানমন্ত্রী প্রযুক্তি উৎকর্ষতার জন্য যে পদক্ষেপ নিয়েছেন, তা সত্যিই প্রশংসনীয়। এখন এনালগ পদ্ধতি জাদুঘরে চলে গেছে। শিক্ষার্থীদের ভর্তি থেকে শুরু করে সরকারের যাবতীয় কর্মকান্ড এখন ডিজিটাল পদ্ধতিতে চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তির প্রচেষ্টার ফলেই বাংলাদেশ আজ আধুনিক রূপ ধারণ করেছে। এখন কম্পিউটার খুললে দেশ থেকে শুরু করে পৃথিবীর যাবতীয় তথ্য ভান্ডার এক নিমিষে পাওয়া যাচ্ছে। এতে একদিকে যেমন আমাদের মেধার বিকাশ ঘটছে, তেমনি আমাদের দেশের অভূতপূর্ব উন্নতি হচ্ছে।

এটুআই প্রোগ্রামের উপ-সচিব মোঃ মাজেদুল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  রাঙামাটি জেলা প্রশাসক মো ঃ সামসুল আরেফিন। এতে বিশেষ অতিথি ছিলেন এটুআই প্রোগ্রামের কো-অর্ডিনেটর মোঃ মাজেদুল ইসলাম, এটুআই প্রোগ্রামের টিম লিডার ড. রমিজ উদ্দীন। এতে আরো উপস্থিত ছিলেন, বিভিন্ন ইউনিয়নের উদ্যোক্তাগণ, রাঙামাটির প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ।

আলোচনা সভায় বক্তারা বলেন, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাদের উন্নয়নের জন্য আমরা যদি শিক্ষাক্ষেত্রে জোর দিতে পারি তাহলে উদ্যোক্তারা দেশের সফলতা বয়ে আনবে। উদ্যোক্তাদের আরো বিভিন্ন ট্রেনিং যেমন : ব্যাংকিং এজেন্ট, বিদ্যুৎ বিল পরিশোধ, পাসপোর্টের জন্য আবেদন, সরকারি এবং বেসরকারি ভাতা ইত্যাদি কাজ উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিলে তাদের প্রচুর পরিমাণ অর্থ আয় করা সম্ভব। উদ্যোক্তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে তাদের সমস্যাগুলো সমাধান করার আশ্বাস দেন। এ উপলক্ষে সকালে পৌরসভা প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ে গিয়ে মিলিত হয়।