রাঙামাটিতে এসআই জহিরের উদ্যোগে হুইল চেয়ার পেল প্যারালাইসিস রোগী কাদের

670

॥ স্টাফ রিপোর্টার ॥

রাঙামাটি জেলা যোগদানের পর থেকেই এসআই জহির বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছেন। তিনি খুঁজে খুঁজে কখনো নি¤œ আয়ের মানুষ, পথচারী, ছিন্নমূল হতদরিদ্র ও এতিমদের মাঝে ইফতার, ত্রাণ সামগ্রী বিতরণ কখনো প্রতিবন্ধীদের মাঝে দিচ্ছেন হুইল চেয়ার। তিনি রাঙামাটির পৌরসভার ১নং ওয়ার্ড ইসলামপুর প্রায়ই ৫বছর যাবৎ প্যারালাইসিস হয়ে ঘরে পড়ে থাকা আব্দুল কাদেও (৬০) কে হুইল চেয়ার প্রদান করেন।

তিনি গত ১৯/১০/২০১৯ খ্রিঃ রাঙামাটি জেলায় যোগদান করার পর প্রতিনিয়ত কোন না কোন মানবিক কাজ করে যাচ্ছেন। মূলত সমাজের ছিন্নমূল হতদরিদ্র শারীরিক প্রতিবন্ধী, অসহায় মানুষ খুঁজে খুঁজে কাউকে হুইল চেয়ার, কাউকে নগদ অর্থ, শীতবস্ত্র, ত্রাণ সামগ্রীসহ বিভিন্নভাবে সমাজের অস্বচ্ছল অসহায় মানুষদের সহযোগীতা করে যাচ্ছেন। তিনি করোনাকালীন তার ব্যক্তিগত হজ্জের জমানো টাকা তুলে করোনায় ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন। রাঙামাটিতে করোনা পজেটিভ রোগীদের খাদ্য ও ঔষধ প্রদান করেছেন।

রাঙামাটিতে তার উল্লেখযোগ্য মানবিক কাজ গুলোর মধ্যে অন্যতম বন্ধুকভাঙ্গা ইউনিয়নের মুবাছড়ি গ্রামের শারীরিক প্রতিবন্ধী জয়কুমারী চাকমা (৪০) এবং রাঙামাটি পৌরসভার চম্পকনগর এলাকার আব্দুল জলিলের কলোনীতে থাকা শারীরিক প্রতিবন্ধী মোঃ কামাল হোসেন (প্রকাশ রাজা মিয়া) (১৪), ভেদভেদী মুসলিম পাড়ার দূর্ঘটনায় মেরুদন্ড ভেঙ্গে যাওয়া রোগী নয়ন (৩৫), পশ্চিম ভেদভেদী শারীরিক প্রতিবন্ধী আঃ শুক্কুর (২০), পুরানবস্তির দূর্ঘটনায় পা হারানো সেলিম (৪৮), আঞ্জুমুল (৩৩), তবলছড়ি কর্মচারী কলোনির সিএনজি চালক হেলাল (৪৫) এদেরকে হুইল চেয়ারের ব্যবস্থাসহ আর্থিক সহযোগীতা করেছেন। তিনি গতবছর করোনায় লক ডাউনে কাপ্তাই লেকে ক্ষতিগ্রস্থ জেলেদের ত্রাণ, রিজার্ভমুখে অগ্নিকান্ডে অসহায় ও দুঃস্থদের মাঝে ত্রাণ, এছাড়া চম্পকনগর শারীরিক প্রতিবন্ধী তানিয়াকে আর্থিক ও ত্রাণ সহায়তা, ভেদভেদী মুসলিমপাড়ায় ক্যান্সার আক্রান্ত রোগী মরিয়মের একমাত্র মেয়ে আছমার লেখাপড়ার সহায়তাসহ অসংখ্য মানবিক কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। বর্তমানে লক ডাউনের মাঝে তিনি রমজানের শুরুতে মানুষের বাড়ী বাড়ী গিয়ে ইফতার ও ত্রাণ সামগ্রী পোঁছে দিচ্ছেন। তার এই কাজে বড় একটি আর্থিক সাপোর্ট দিচ্ছেন কানাডা প্রবাসী মানুষ ফাউন্ডেশনের চেয়ারম্যান নাসির কাশেম। এছাড়া তিনি তার পূর্ববর্তী কর্মস্থল লক্ষীপুরের রামগঞ্জ থানায়

একাধিক শারীরিক প্রতিবন্ধী ও অসহায় মানুষদের ভাগ্য উন্নয়নে ব্যাপক মানবিক কাজ করে প্রশংসিত হয়েছেন। এসআই জহির জানান, পুলিশ জনগণের সবচেয়ে কাছে কাজ করার সুযোগ পায় এবং চাইলে জনগণের সত্যিকারের বন্ধু হতে পারে। সেই লক্ষে তিনি চাকুরীর পাশাপাশি মানবিক কাজ করে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জল ও দেশের জন্য মানবিক। কাজে ভূমিকা রাখতে চান। তিনি তার এই মানবিক কার্যক্রমে সবসময় রাঙামাটির পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারসহ সিনিয়র অফিসারদের সহযোগীতা পেয়ে থাকেন বলে জানান। তার মানবিক কাজ গুলো হতে পারে সমাজের বিত্তবান মানুষদের জন্য একটি রোল মডেল।