জনস্থানে নারীর নিরাপত্তা নিশ্চিতে একতাবদ্ধ রাঙামাটির শিক্ষার্থীরা

356
স্টাফ রিপোর্টার 
১৭ জুলাই “জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইন” এর আওতায় মাঠ পর্যায়ে পরিস্থিতি পর্যালোচনা ও অংশগ্রহণমূলক পরিস্থিতি পর্যবেক্ষণের অংশ হিসেবে রাঙামাটি জেলায় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “জীবন” আয়োজিত ফোকাস গ্রুপ ডিসকাশনে অংশ নিয়েছে রাঙামাটি সদর উপজেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী, স্বেচ্ছাসেবী ও নির্বাচিত প্রতিনিধিরা। রাঙামাটি সদর উপজেলার বনরুপায় অবস্থিত আঞ্চলিক জনসংখ্যা প্রশিক্ষণ ইনস্টিটিউট (আরপিটিআই) এর প্রশিক্ষণ কক্ষে স্বাস্থ্যবিধি মেনে এই ফোকাস গ্রুপ ডিসকাশন পরিচালনা করেন, ক্যাম্পেইনের দায়িত্বপ্রাপ্ত চেইঞ্জমেকার সাজিদ-বিন-জাহিদ (মিকি)।
রাঙামাটি সরকারি কলেজ, রাঙামাটি সরকারি মহিলা কলেজ, রাঙামাটি পাবলিক কলেজ, লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ, ঘাগড়া কলেজ, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি মেডিকেল কলেজ এর শিক্ষার্থীরা এই আলোচনায় নিজেদের গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ তুলে ধরেন। বাল্যবিবাহ, নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা নিয়ে যুব সদস্যরা তাঁদের চিন্তাভাবনা তুলে ধরেন এবং সমস্যা চিহ্নিত করে সেটি সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের জন্য সম্মত হন।
উল্লেখ্য – জাতীয় মানবাধিকার কমিশন, ইয়ং বাংলা ও সিআরআই এর বাস্তবায়নে ও ইউএনডিপি’র সার্বিক সহযোগিতায় দেশের ৫টি বিভাগ ও ৫টি জেলায় “জনস্থানে নারীর নিরাপত্তা ‘Women’s Safety in Public Places’ ক্যাম্পেইন উপলক্ষে মাঠ পর্যায়ে Participatory Situation Analysis’ বা অংশগ্রহণমূলক পরিস্থিতি পর্যবেক্ষণে ১০ টি তরুন সংগঠন কাজ করছে। “জীবন” রাঙামাটি জেলায় ক্যাম্পেইনটি বাস্তবায়ন করছে।